Help line 01755-660522

Search
সানস্ক্রিন ব্যবহারের ৫ টি ভুল।

সানস্ক্রিন আমরা কম বেশি সবাই বেবহার করে থাকি। কিন্তু ব্যবহারের পরেও অনেকেই বলে থাকে যে কোনো কাজ হচ্ছে না। অনেক সময় আমরা সানস্ক্রিন ব্যবহারে অনেক ভুল করে থাকি যার ফলাফল হিসেবে আমরা সানস্ক্রিন ব্যবহার করলেও এর কোনো বেনিফিট পাইনা। যে কমন ভুল গুলো অনেকে করে থকে –

প্রথম ভুল – অনেকের ধারণা সানস্ক্রিন শুধু মাত্র গ্রীস্মকালেই ব্যবহার করতে হয়। কিন্তু না, শীত , গ্রীষ্ম , বর্ষা সব ঋতুতেই সানস্ক্রিন বেবহার করতে হয়।  কারণ সূর্যের আলোতে আছে ক্ষতিকর UVA এবং UVB যা আমাদের ত্বকের উজ্বলতা নষ্ট করার পাশাপাশি ক্যান্সার এর মতন রোগের সৃষ্টি করতে পারে। তাই সব ঋতুতেই আমাদের সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। 

দ্বিতীয় ভুল – সানস্ক্রিন যদি পরিমানমতো ইউস না করা হয় তাহলে সে সূর্যের রশ্নি থেকে সুরক্ষা দিবে না। সানস্ক্রিন ব্যবহারের পরিমাপ করার  উপায় হচ্ছে টু ফিঙ্গার মেথড এপ্লাই করা। ইনডেক্স ফিঙ্গার এবং মিডেল ফিঙ্গার এই দুই আঙুল পরিমান সানস্ক্রিন নিয়ে পুরো ফেইস এবং নেক এরিয়াতে এপ্লাই করবেন। 

তৃতীয় ভুল- অনেকেই মনে করেন সানস্ক্রিন দিনে একবার ব্যবহার করলেই হয়। কিন্তু না! ধূলা, ময়লা, ঘাম এবং সূর্যের তাপে সানস্ক্রিনের কার্যকারিতা শেষ হয়ে যায়। তাই প্রতি ৩/৪ ঘন্টা পর পর সানস্ক্রিন রিএপ্পলাই করতে হয়। 

চতুর্থ ভুল – বাংলদেশের ওয়েদার অনুযায়ী সানস্ক্রিন ৫০ বা তার বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ইউস করতে হবে। এর সাথে খেয়াল রাখতে হবে পিএ এর পর কয়টা + আছে। কারণ যত বেশি + থাকবে তার প্রটেকশন টোটো বেশি সময় পর্যন্ত থাকবে। 

পঞ্চম ভুল- সানস্ক্রিন শুধু  সান প্রটেকশন এর জন্যই ইউস হয় না, বরং রান্না ঘরে যাওয়ার আগে বা ল্যাপটপ এর সামনে থাকলেও সান প্রটেকশন দরকার হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *