Help line 01755-660522

Search
ভিটামিন সি'র উপকারিতা

সূর্যের ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করতে পারে

ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি অতিবেগুনি রশ্মি ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সাহায্য করতে পারে। কিন্তু এটি SPF প্রতিস্থাপন করতে পারে না কারণ এটি UVA বা UVB রশ্মি শোষণ করে না। কিন্তু যদি অতিবেগুনী আলো ত্বকে প্রবেশ করে, কিছু গবেষণা অনুসারে ভিটামিন সি ক্ষতিকে কম করতে সাহায্য করতে পারে।

দাগ হালকা হতে পারে

ভিটামিন সি ত্বকের বাকি অংশের চেয়ে কালো প্যাচগুলিকে হালকা করতে পারে, যাকে বলা হয় হাইপারপিগমেন্টেশন। একটি গবেষণায়, ভিটামিন সি ত্বকে 16 সপ্তাহের জন্য প্রয়োগ করলে এই দাগগুলি উল্লেখযোগ্যভাবে কেটে যায়।

বলিরেখা মসৃণ করতে সাহায্য করে

ভিটামিন সি অ্যান্টি-এজিং হিসাবে একটি শক্তিশালী উপাদান। কিছু গবেষণা দেখায় যে আপনি কমপক্ষে 12 সপ্তাহ ব্যবহার করলে এটি চেহারাতে বলিরেখা কমাতে পারে। এটি পুষ্টিতে উচ্চ একটি স্বাস্থ্যকর খাদ্য। এছাড়াও. গবেষণা পরামর্শ দেয় যে যারা বেশি ভিটামিন সি খান তাদের বলিরেখা কম হয়। এটি সাইট্রাস ফলের মধ্যে সীমাবদ্ধ নয়। ব্রকলি, লাল মরিচ এবং পালং শাকও এতে পূর্ণ।

কোলাজেন বাড়ায়

এই প্রোটিনটি প্রাকৃতিকভাবে আপনার ত্বকে উপস্থিত থাকে এবং এটি ঝুলে যাওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীরের কোলাজেন উৎপাদন কমে যায়। ত্বকে প্রয়োগ করা ভিটামিন সি নতুন কোলাজেন বৃদ্ধিতে সহায়তা করতে পারে। এটি ত্বকে কোলাজেন এর পরিমাণ বজায় রাখতে সাহায্য করে এবং মূল্যবান প্রোটিনকে ক্ষতি থেকে রক্ষা করে।

দাগ কমায়

একটি গবেষণায়, ত্বকে প্রয়োগ করা ভিটামিন সি জেল অস্ত্রোপচারের দাগ কমাতে সহায়তা করে। পরীক্ষায় 80 জন লোককে অন্তর্ভুক্ত করেছে, তাদের অর্ধেক তাদের সেলাই অপসারণের পর 6 মাস ধরে প্রতিদিন তাদের ক্ষতটিতে ভিটামিন-ইনফিউজড সিলিকন জেল রেখেছিল। পরবর্তীতে, যারা পণ্যটি ব্যবহার করেননি তাদের তুলনায় তাদের দাগ কম দৃশ্যমান ছিল।

Dr. Duati Paul
Medical officer
Wari branch

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *