Help line 01755-660522

Search
থাইরয়েডে ওজন বৃদ্ধি! কি খাবেন, কি খাবেন না? 

← থাইরয়েড হল একটি গ্রন্থি যা গলার সামনের অংশে থাকে। থাইরয়েডের সবচেয়ে সাধারণ কারন হল অটোইমিউন থাইরয়েড ডিজিজ (AITD)। থাইরয়েড রোগীদের ওজন সংক্রান্ত অনেক সমস্যা দেখা যায়। ওজন বৃদ্ধি থাইরয়েড হরমোন কম হওয়ার ইঙ্গিত দেয়, যাকে হাইপোথাইরয়েডিজম বলা হয় এবং থাইরয়েড যদি শরীরে খুব বেশি হরমোন তৈরি করে তবে ওজন খুব বেশি কমতে থাকে। একে হাইপারথাইরয়েডিজম বলে।

চিকিৎসকদের মতে, আমাদের যদি শারীরিক কোনও সমস্যা থাকে, তাহলে শত চেষ্টা করেওে ওজন কমতে চায় না। বিশেষ করে কারও যদি থাইরয়েডের সমস্যা থাকে। থাইরয়েড থাকলে বিস্তর চেষ্টা করেও অনেক সময় ওজন কমতে চায় না।

বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড হলে বিপাকীয় হার কমে যায় । যার ফলে ওজন বাড়তে থাকে। তবে থাইরয়েড হলেই যে ওজন বেড়ে যায় এমনটা না। যদি কম থাইরয়েড ক্ষরণ হয়, তাহলে প্রথম যে জিনিসটি লক্ষ্য করবেন তা হল ওজন বৃদ্ধি।

হাইপোথাইরয়েডিজম নির্ণয় করা হয় যখন থাইরয়েড গ্রন্থি পর্যাপ্ত হরমোন তৈরি করতে পারে না। থাইরয়েড হলে বেশ কিছু খাবার আছে, যেগুলি খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা । তবে কিছু খাবার আছে, যেগুলো থাইরয়েডে ওজন নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে থাকে। ডায়েটে এইসব খাবার রাখলে ওজন নিয়ন্ত্রনে আসবে সহজেই।

আয়োডিন যুক্ত খাবারঃ আপনার যদি থাইরয়েড থাকে এবং ওজন খুব বেড়ে যায় তাহলে আয়োডিন যুক্ত খাবার খান। আয়োডিন ওজন কমাতে সাহায্য করে। এর জন্য ডায়েটে রাখুন আয়োডিনযুক্ত লবন, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত পণ্য এবং ডিম।

বাদামঃ বাদাম এবং বিভিন্ন বীজ ওজন কমাতে সাহায্য করে। উদাহরন হিসেবে বলা যেতে পারে শুকনো ফল। সেলেনিয়াম জিঙ্ক সমৃদ্ধ ড্রাই ফ্রুটস থাইরয়েডের রোগীরা অনায়াসে খেতে পারেন। অন্যদিকে চিয়া, বীজ, কুমড়ার বীজও জিঙ্ক সমৃদ্ধ। তাই থাইরয়েড থাকলে এই খাবারগুলো অবশ্যই ডায়েটে রাখুন ।

ভাল ও বিনসঃ ডাল এবং মটরশুঁটির মধ্যে প্রোটিন রয়েছে। এগুলো আমাদের শরীরে মেটাবলিজম উন্নত করতে সাহায্য করে। যার ফলে ওজন কমানোর প্রক্রিয়া দ্রুত শুরু হয়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, ডাল ও বিনস থাইরয়েড রোগীদের জন্যও উপকারী।

সবুজ শাক-সবজিঃ ভিটামিন-সি, প্রোটিন, ফাইবার এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সবজি খাবার তালিকায় রাখতে হবে। এতে থাইরয়েডের মাত্রা এবং ওজন দুই-ই নিয়ন্ত্রনে থাকবে।

ডিমঃ ডিমে রয়েছে প্রচুর পরিমান জিঙ্ক, সেলেনিয়াম এবং প্রোটিন। এটি থাইরয়েডের সমস্যা কমানোর পাশাপাশি ওজন কমাতে সহায়ক।

ক্যাফেইনমুক্ত পানীয় ও পর্যাপ্ত পানিঃ অতিরিক্ত ক্যাফেইন স্থূলতা বাড়াতে সাহায্য করে। থাইরয়েডের ওষুধের সঙ্গে ক্যাফেইন খেলে TSH -এর মাত্রা নষ্ট হয়। তাই ওজন কমানোর জন্য ক্যাফেইন মুক্ত পানীয় বেছে নিতে হবে। আর অবশই পর্যাপ্ত পানি খেতে হবে।

ফাইবার: ওজন কমাতে চাইলে ডায়েটে ফাইবার সমৃদ্ধ খাবার রাখা জরুরি। এটি হজমে সাহায্য করে এবং কোলেস্টেরল, ডায়াবেটিসের সমস্যাকে দূরে রাখে। পাশাপাশি ফাইবার থাইরয়েডের জন্য হওয়া কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে।

ভিটামিন-ডিঃ থাইরয়েড হরমোনের কার্যকারিতাকে সক্রিয় রাখতে শরীরে ভিটামিন ডি প্রয়োজন। শীতকালে সূর্যালোকের অভাবে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি বেশি দেখা যায়। এক্ষেত্রে ডিম, মাশরুম, দুগ্ধজাত পণ্য খাওয়া যেতে পারে।

এছাড়াও থাইরয়েডের রোগীরা ওজন নিয়ন্ত্রণে রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবারও বেশি খেতে পারে। এই পুষ্টি থাইরয়েড গ্রন্থির প্রদাহ কমাতে সাহায্য করে। সামুদ্রিক মাছ, ঘি, আখরোট, ফ্ল্যাক্স সিড, চিয়া সিড ইত্যাদি খেতে পারেন।

হাইপোথাইরয়েডিজম সমস্যা সমাধানে কোন খাবারগুলো এড়িয়ে যাবেন?

গয়ট্রোজেনাস জাতীয় খাবারঃ গয়ট্রোজেনাস খাবার যেমন ধাঁধাকপি, ফুলকপি, ব্রকলি, মুলা, শিম, পালং শাক ইত্যাদি অতিরিক্ত পরিমাণে খাওয়া যাবে না।

খেলে ভালোভাবে রান্না করে খেতে হবে, কাঁচা খাওয়া যাবে না থাইরয়েড সমস্যা থাকলে এসব খাবার না খাওয়াই ভালো।

কলের পানিঃ অবিশুদ্ধ কলের পানিতে ক্লোরিন ও ফ্লোরিন থাকে যা আমাদের শরীরের আয়োডিন পরিশোষণে বাধা দেয় তাই অবশ্যই পানি ফুটিয়ে খেতে হবে।

কফিঃ ক্লান্তি দূর করতে অনেকেই কফি খেয়ে থাকি। এতে থাকে ক্যাফেইন যা থাইরয়েড হরমোনকে ব্লক করে। তাই হাইপোথাইরয়েডিজমের সমস্যা থাকলে কফির অভ্যাস ছেড়ে ফলের জুস খাওয়ার অভ্যাস করুন।

চিনিযুক্ত খাবারঃ চিনি ওজন বৃদ্ধির জন্য দায়ী, তাছাড়া মেটাবলিজমের জন্য শরীরে হরমোনের যে ভারসাম্য দরকার তাতে চিনি বাধা সৃষ্টি করে। তাই চিনি যুক্ত খাবার এড়িয়ে চলুন ।

রিফাইন্ড ময়দাঃ রিফাইন্ড বা মিহি করা ময়দা ও ময়দাজাতীয় খাবার শরীরে হরমোন লেভেলে নেতিবাচক প্রভাব ফেলে এবং ওজন বাড়ায়।

তাছাড়া হাইপোথাইরয়েডিজম রোগীদের তিসির তেল এবং ফলের মধ্যে পীচ ও স্ট্রবেরি এড়িয়ে যাওয়া উচিত। নিজের স্বাস্থ্যের খেয়াল রাখুন। হাইপোথাইরয়েডিজমে ওজন নিয়ন্ত্রনে রাখতে কোন পুষ্টিবিদের পরামর্শ মেনে চলুন।

আলিয়া সাবরিনা
ফিটনেস নিউট্রিশনিস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *