Help line 01755-660522

Search
মেছতা করছে সৌন্দর্য্যে আঘাত?- মেনে চলুন এই বিষয়গুলো

অনেকসময় মুখে বাদামী বা ধূসর বাদামী দাগ যা ত্বকের বাহ্যিক সৌন্দর্যহানী ছাড়াও আপনার আত্মবিশ্বাসকে নাড়িয়ে তোলে। আর এই দাগগুলোকে বলা হয় মেছতা। সাধারণত মেছতা হরমোনের পরিবর্তন, সূর্যের ক্ষতিকর রশ্মির সংস্পর্শ এবং জেনেটিকাল কিছু কারণে হয়ে থাকে। ঘরে বসে মেছতার সঠিক চিকিৎসা কষ্টসাধ্য হলেও, কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যাদের মাধ্যমে মেছতার বিস্তৃতি এবং তা আরোও খারাপ হওয়া থেকে রক্ষা করবে আপনার ত্বককে। এই ঘরোয়া প্রতিকারগুলো বিশেষ করে বাংলাদেশীদের জন্যে, যারা গরম ও আদ্র আবহাওয়াতে বেশি থাকেন।

সানস্ক্রিন ব্যবহার করুন

সূর্যের ক্ষতিকর রশ্মি মেছতার জন্য একটি উল্লেখযোগ্য প্রভাবক। তাই সূর্য থেকে আপনার ত্বককে রক্ষা করাই মেছতা প্রতিরোধের মূল চাবিকাঠি। ৩০ বা তার বেশি এস্পিএফ মান সম্পন্ন যেকোনো সানস্ক্রিন ব্যবহার করুন এবং প্রতি দুই ঘন্টা পর বা অতিরিক্ত ঘেমে গেলে মুখ ধুয়ে আবারো ব্যবহার করুন প্রয়োজন মোতাবেক।

ঘরের বাহিরে হ্যাট বা ছাতা ব্যবহার করুন

ঘরের বাহিরে সানস্ক্রিনের পাশাপাশি হ্যাট এবং ফুল হাতা কাপর পরিধান করুন। এটিও আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে এবং মেছতার প্রবণতা কমাবে।

হাইড্রেটেড থাকুন

দৈনিক পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এতে আপনার ত্বক থাকবে হাইড্রেটেড এবং মেছতার প্রবণতা কিছুটা হলেও প্রতিরোধ করতে সহায়তা করবে।

স্বাস্থ্যকর খাবার গ্রহন করুন

ফল, শাকসবজি এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ খাবার গ্রহন করুন। তাছাড়া সাইট্রাস ফল এবং পেয়ারার মতো ভিটামিন সি-সমৃদ্ধ খাবার মেছতা প্রতিরোধে সাহায্য করে। এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

প্রাকৃতিক প্রতিকার গ্রহন করুন

অনেক প্রাকৃতিক প্রতিকার আছে যা মেছতা প্রতিরোধে সাহায্য করতে পারে, যার মধ্যে অ্যালোভেরা জেল, শসার টুকরো বা আলুর টুকরো মেছতা থাকা ত্বকে ঘসা কার্যকর ফলাফল এনে দিতে পারে। এই উপাদানগুলোতে এনজাইম এবং ভিটামিন রয়েছে যা পিগমেন্টেশন কমাতে এবং ত্বককে প্রশমিত করতে সাহায্য করে।

স্ট্রেস ভুলে থাকুন

স্ট্রেস মেছতার একটি বড় প্রভাবক। তাই আপনার স্ট্রেস লেভেলের লাগাম আপনার হাতে থাকা প্রয়োজনীয়। মানসিক চাপ কমাতে ধ্যান, যোগব্যায়াম বা মেডিটেশন করতে পারেন।

যদিও এদের ফলাফল সময়সাপেক্ষ একটি বিষয় কিন্তু সৌন্দর্য্যে বাধা যাতে না পরে তাই ঘরোয়া প্রতিকারগুলো আপনাদের জন্যে দেয়া হল। অতিরিক্ত পরিমাণে মেছতা বেড়ে গেলে অবশ্যই বায়োজিনে ডক্তর কনসালটেশান এবং স্কিন এনালাইসিস করে চিকিৎসা গ্রহন করলে সঠিক সমাধান পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *