Help line 01755-660522

Search
গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক দূর করার ৫টি কার্যকরী ঘরোয়া প্রতিকার !

গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক দূর করার ৫টি কার্যকরী ঘরোয়া প্রতিকার

গর্ভাবস্থা প্রত্যেক নারীর জন্যেই একটি বিশেষ অভিজ্ঞতা। তবে গর্ভাবস্থার পরের স্ট্রেচ মার্ক যেন ঘাটতি ফেলে দেয় ত্বকের সৌন্দর্যে। সাধারণত পেট, উরু, স্তন এবং শরীরের বিভিন্ন অংশে এই স্ট্রেচ মার্কের উপস্থিতি লক্ষ্যনীয়। যা উদ্বেগের জন্ম দেয় প্রত্যেকের মনেই। যদিও স্ট্রেচ মার্ক প্রতিরোধের কোনও নিশ্চিত উপায় নেই, তবে কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা তাদের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে। গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক কমানোর সবচেয়ে কার্যকর কিছু ঘরোয়া প্রতিকার নিয়ে আমাদের আজকের আয়োজন।

অ্যালোভেরা

অ্যালোভেরা হচ্ছে একটি প্রাকৃতিক প্রতিকার যা বহু শতাব্দী ধরে ত্বকের বিভিন্ন সমস্যার চিকিৎসার জন্যে ব্যবহৃত হয়ে আসছে। অ্যালোভেরা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ত্বককে পুষ্ট এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। ব্যবহারের জন্যে একটি তাজা অ্যালোভেরা পাতা কেটে নিন এবং স্ট্রেচ মার্কে উপরে জেলের অংশটুকু লগিয়ে কয়েক মিনিট আলতোভাবে ম্যাসাজ করুন, এবং গরম পানি দিয়ে ধুয়ে ফেলার পূর্বে স্ট্রেচ মার্কের উপরে লেগে থাকা জেলটি ১৫-২০ মিনিটের জন্যে রেখে দিন।

নারিকেল তেল

নারিকেল তেল আরেকটি প্রাকৃতিক প্রতিকার যা গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক কমাতে সাহায্য করে। এটি ফ্যাটি এসিড সমৃদ্ধ তাই ত্বককে ময়েশ্চারাইজ এবং ইলাস্টিসিটি বাড়াতে সহায়তা করে। সামান্য পরিমাণে নারিকেল তেল গরম করে ১০-১৫ মিনিটের জন্য স্ট্রেচ মার্কগুলোর উপরে ম্যাসাজ করুন। সেরা ফল পেতে প্রতিদিন এই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করুন।

লেবুর রস

লেবুর রস একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা স্ট্রেচ মার্ক হালকা করতে সাহায্য করে। একটি লেবুকে অর্ধেক করে কেটে নিন এবং কয়েক মিনিটের জন্যে স্ট্রেচ মার্কগুলোর উপরে ঘষুন। এরপর ১০-১৫ মিনিটের জন্যে রেখে দিন এভাবেই। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি প্রতিদিন পুনরাবৃত্তি করুন যতক্ষণ না আপনিএকটি লক্ষ্যনীয় উন্নতি দেখতে পান।

ক্যাস্টর ওয়েল

ক্যাস্টর ওয়েলও গর্ভাবস্থার পরে স্টড়েচ মার্ক দূর করতে সাহায্য করে। এটি ফ্যাটি এসিড এবং ভিটামিন ‘ই’ সমৃদ্ধ, যা ত্বককে পুষ্টি এবং ময়েশ্চারাইজ করে। এটিকে সামান্য গরম করুন এবং ১০-১৫ মিনিটের জন্যে স্ট্রেচ মার্কের উপরে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্যে প্রতিদিন এই প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

কোকো বাটার

কোকো বাটারও একটি প্রাকৃতিক প্রতিকার যা ত্বকের ইলাস্টিসিটি উন্নত করে এবং স্ট্রেচ মার্ককে দূর করার জন্যে পরিচিত। কোকো বাটার ব্যবহার করতে, এটিকে সামান্য গরম করুন এবং ১০-১৫ মিনিটের জন্য স্ট্রেচ মার্কের উপরে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন।

সর্বশেষ এই ঘরোয়া প্রতিকারগুলো সহজেই ব্যবহার করে গর্ভাবস্থার পরের স্ট্রেচ মার্কের পরিমাণ কমিয়ে আনা সম্ভব। তবে প্রতিকারের সেরা ফলাফল পেতে প্রতিনিয়ত এগুলোর পুনরাবৃত্তি এবং সময়সাপেক্ষ আপেক্ষার প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *