ব্রণ কেন হয় এবং ব্রণ দূর করার উপায়

September 8, 2021

রূপচর্চায় একটি আতঙ্কের নাম ব্রণ! সব বয়সী নারী-পুরুষই ব্রণ ও ব্রণের দাগ নিয়ে থাকে টেনশনে! তাই, সুন্দর ও মসৃণ ত্বকের যত্নে চাই বাড়তি কেয়ার। নয়তো ব্রণের কারণে স্কিনের উজ্জ্বলতা ও সৌন্দর্যতা - দুইই যাবে হারিয়ে! ব্রণ দূর করতে যেমন আছে ঘরোয়া সমাধান, তেমনই আছে কসমেটিক কেয়ারের অবদান। তবে সিদ্ধান্ত নিতে হবে ভেবেচিন্তে! কেননা, ব্রণ খুবই সংবেদনশীল! তাই, বাড়তি যত্ন না নিলে ত্বকের অবস্থা অধিকতর খারাপ হবার সমূহ সম্ভাবনা থাকে। কিন্তু তার আগে জেনে নিতে হবে ব্রণ কেন হয়? তাহলেই কেবল সঠিক প্রতিকার করা সম্ভব হবে। 

ব্রণ কেন হয়? 

ব্রণ হবার পেছনে বেশ কয়েকটা কারণকে প্রধান হিসেবে বিবেচনা করে থাকেন বিশেষজ্ঞরা। যার মধ্যে অন্যতম হচ্ছে - ত্বকের সেবাসিয়াস গ্রন্থি থেকে সেবাম নামের এক ধরণের তেল বের হয়। এটা ত্বকের স্বাভাবিক একটি প্রক্রিয়া। এই স্বাভাবিক প্রক্রিয়াতে ব্যাঘাত ঘটলেই ব্রণের সৃষ্টি হয়। অর্থাৎ, মেকআপ বা নিত্যদিনের দূষণে ত্বকের পোরসে ময়লা জমে যায়। ফলে সেবাম অয়েল বের হতে পারে না, সেখানেই জমে ফুলে উঠে এবং ব্রণের সৃষ্টি করে। এমনকি ব্রণের কারণে ত্বকে জ্বালাপোড়া, চুলকানি বা লালচেভাবও দেখা দিতে পারে। এছাড়াও, হরমোনের পরিবর্তন, নিদ্রাহীনতা, ব্যাকটেরিয়া, যত্নের অভাব, না জেনেই ভুল পণ্য ব্যবহার করা ইত্যাদি কারণেও ত্বকে ব্রণ দেখা দেয়। 

ব্রণ দূর করার উপায়

ব্রণ খুব সহজেই দূর করা সম্ভব। কেননা, একমাত্র স্বাস্থ্যকর জীবনযাপনই ব্রণ থেকে ত্বককে সুরক্ষিত রাখার মূলমন্ত্র। স্বাস্থ্যকর খাবার খাওয়া, পর্যাপ্ত পরিমানে ঘুম, ত্বক সবসময় পরিষ্কার রাখা এবং ত্বকের যত্নে সঠিক পণ্য ব্যবহার করাই আপনাকে ব্রণের হাত থেকে বাঁচিয়ে দিতে পারে। কিন্তু, যান্ত্রিক এই জীবনের জাঁতাকলে আর ব্যস্ততার ধকলে সবসময় স্বাস্থ্যকর জীবনযাপনের রুটিন মেনে চলাটা সহজ হয়ে উঠে না। তবে বিশেষ কিছু ব্যাপারে লক্ষ্য রাখলে অতি সহজেই ব্রণ দূর করা যাবে। চলুন জেনে নেই - 

ক্লিনজার

ত্বক থেকে ব্রণ দূর করার সেরা প্রোডাক্টের তালিকায় ক্লিনজারের নাম থাকবে সবার উপরে। ক্লিনজার সাধারণত আপনার ত্বক পরিষ্কার রাখে; যেন ময়লা জমে সিবাম আটকে ব্রণের সৃষ্টি না করে। এই ধরণের ক্লিনজারগুলোতে সাধারণত হার্বাল ও একটিভ উপাদান থাকে যা ত্বক পরিষ্কারের পাশাপাশি স্কিনের জ্বালাপোড়া ও চুলকানি কমায়। এছাড়াও, পোরস পরিষ্কার করে স্কিনকে রাখে সতেজ ও প্রাণবন্ত। এক্ষেত্রে আপনি বায়োজিনের Novaclear acne cleanser ব্যবহার করতে পারেন। যা আপনার স্কিনের ময়লা দূর করে স্কিনকে রাখবে ফ্রেশ। 

মাস্ক 

সপ্তাহে ১/২ বার মাস্ক ব্যবহারে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরে আসে। কেননা, মাস্ক ত্বকের এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে থাকে। যা ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর করে স্কিনকে রাখে সতেজ ও উজ্জ্বল। এরকমই একটি মাস্ক হচ্ছে বায়োজিনের Bio Care Turmeric Brithtening & Acne Clay Mask. প্রাকৃতিক হলুদের গুণে এই মাস্ক স্কিন থেকে ব্রণ ও ব্রণের দাগ দূর করে স্কিনের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনে। আর স্কিন হয় মসৃণ। 

অ্যান্টিব্যাকটেরিয়াল ফেসওয়াশ

ব্যাকটেরিয়ার কারণে মূলত ত্বকে ব্রণের বৃদ্ধি সবচাইতে বেশি হয়ে থাকে। তাই, ব্রণের ব্যাকটেরিয়া নির্মূল করাও ব্রণমুক্ত ফ্রেশ স্কিনের জন্য অত্যন্ত আবশ্যক। এই ধরণের ফেসওয়াশের একটিভ উপাদান ব্যাকটেরিয়া শুধু ধ্বংসই করে না। বরং পুনরায় ব্যাকটেরিয়া ফিরে আসাকেও প্রতিরোধ করে থাকে। এরকমই একটি ফেসওয়াশের নাম হচ্ছে Normacne Cleansing Facewash Gel. গ্রীন টিয়ের নির্যাসে এই ফেসওয়াশ স্কিনের ইনফ্লেমেশন কমিয়ে অয়েলি ভাব ও ব্রণ নিয়ন্ত্রণ করে আর ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনে। 

পোরস সিরাম 

পূর্বেই উল্লেখ করা হয়েছে যে, ব্রণমুক্ত স্কিনের যত্নে দরকার পোরসের সঠিক পরিচর্যা। পোরস সিরাম সাধারণত পোরস পরিষ্কার করার পাশাপাশি ফুলে উঠা বা বড় হয়ে যাওয়া পোরসের মুখ বন্ধ করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনে। যার কারণে সিবাম অয়েলের স্বাভাবিক কার্যক্রম ঠিক থাকে এবং ত্বকে ব্রণের সংক্রমণ হয় না। একটি কার্যকরী পোরস সিরামের নাম হচ্ছে Normacne Pore Minimizing Serum. এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য স্কিনের ৬২% ফুলে উঠা বা বড় হয়ে যাওয়া পোরসের মুখ কমিয়ে আনে। ফলে স্কিন দেখায় ফ্রেশ এবং নিখুঁত। 

সিবাম অয়েল নিয়ন্ত্রণ 

সিবাম অয়েলের কারণেই যেহেতু ব্রণের উৎপাত বেশি হয়ে থাকে। তাই, স্কিনের সিবাম অয়েল নিয়ন্ত্রণ করাও ব্রণমুক্ত ফ্রেশ স্কিনের পূর্বশর্ত। স্কিনের অয়েলি ভাব নিয়ন্ত্রণের একটি কার্যকরী প্রোডাক্ট হচ্ছে বায়োজিনের Larel Dermosoft Cleansing. এই ক্লিনজিং জেল স্কিনের অয়েলি ভাব নিয়ন্ত্রণের পাশাপাশি স্কিনের ইমপিউরিটিস, মেকআপ ও ময়লা গভীর থেকে পরিষ্কার করে। আর শসার নির্যাসে স্কিনকে করে সতেজ, স্নিগ্ধ ও প্রাণবন্ত! 


এছাড়াও, ডার্মাটোলজিস্ট স্বীকৃত ডার্মো কসমেটিকস নিয়ে বায়োজিনে আছে আপনার পাশে, আপনারই স্কিনের যত্নে। এছাড়াও, ব্রণমুক্ত ফ্রেশ স্কিনের যত্নে বায়োজিনের সেরা ৫ অ্যান্টি একনি প্রোডাক্ট ব্যবহার করার পরামর্শ রইলো। বায়োজিনের সেরা ৫ অ্যান্টি একনি প্রোডাক্টে আছে - Normacne Cleansing Facewash Gel, Normacne Acne Spot Treatment, Anti-Acne Serum, ACNE CLEANSER, ACNE CREAM


ব্রণ দূর করতে আপনি কি কি উপায় অবলম্বন করে থাকেন তা কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন - 

related_post

Back to top