তৈলাক্ত ত্বকের কারন ও প্রাকৃতিক চিকিৎসা

আমাদের ত্বকের প্রায়ই একটি complain থাকে যেমন ত্বক অনেক তৈলাক্ত !!! আর যাই হোক, তৈলাক্ত হবে কেন ?? কখনো কখনো তৈলাক্ত ত্বক নিয়ে অনেকই হতাশ হয়ে পড়ছেন, এর থেকে কি কোন মুক্তি নাই !!! আসুন, দেখে নিই ত্বকের তৈলাক্তটার কারন ও এর সহজ কিছু প্রাকৃতিক সমাধান

ত্বক তৈলাক্ত কেন হয় ?

ত্বক বাহিরের পরিবেশ থেকে আমাদের রক্ষা করে । আমাদের রক্ষা করতে গিয়ে ত্বকের অনেক ধকল সহ্য করতে হয়, ফলে ত্বক হয়ে যায় দুর্বল । নানান কারণে ত্বক দুর্বল হয়ে পরে এবং ত্বকের সমস্যা দেখা দেয় । তৈলাক্ততা ত্বকের একটি অত্যন্ত কমন সমস্যা যাহা ত্বকের সঠিক ভাবে পরিস্কারের অভাবে হয়ে থাকে । মেডিকেল এর ভাষায় এই সমস্যাকে seborrhea বলে থাকে । এছাড়াও নানা ধরনের হরমনের পরিবর্তনের ফলে এই সমস্যা সৃষ্টি হয় । androgen নামক হরমনের অধিক নিঃসরণের ফলে ত্বক বেশি পরিমানে তৈলাক্ত হয় । এই হরমোন নারী ও পুরুষ সবার ক্ষেত্রেই সমানভাবে কার্যকরী হয় । এই হরমোন sebaceous glands কে প্রসারিত করে, ফলে ত্বকে অধিক পরিমান তৈল নির্গত হয় এবং ত্বকে ব্রণ হয় ।

ত্বকের তৈলাক্তটার কারন সমুহ নিন্মরুপ

পরিবেশের দূষণ

আবাহাওয়া বা জলবায়ু ত্বকের সুস্থতার জন্য অধিকাংশ ক্ষেততে দায়ি, অনেক সময় এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া খুবই মুশকিল । বিষাক্ত পরিবেশের কারণে ত্বকে নানান ধরনের ধুলাবালি প্রবেশ করে ত্বকের লোম কুপগুলোকে বন্ধ করে দেয়, ফলে ত্বকের স্বাভাবিক কার্যকারিতা কমে যায়, ফলে ত্বকের উজ্জলতা নষ্ট হয়ে যায় ও ত্বক তৈলাক্ত হয়ে যায় ।

অধিক তেলে ভাজা খাবার

অধিক তেলে ভাজা খাবার হজমে সমস্যা তৈরি করতে পারে, ফলে ত্বকে ব্রণ দেখা দিতে পারে । তাই অধিক ভাজা খাবার পরিহার করা অত্যন্ত গুরুত্তপূর্ণ ।

MENSTRUAL CYCLE

এই সময়ে শরীরে অনেক পরিবর্তন হয়, ফলে ত্বকে ব্রণ দেখা দিতে পারে । এই সময়ে শরীরের সুস্থতা ও পরিছন্নতা অত্যন্ত গুরুত্তপূর্ণ ।

মানসিক চাপ

বিভিন্ন প্রকার মানসিক চাপ ত্বকের সমস্যা তৈরি করে এবং ফলে ত্বকে ব্রণ হয় । তাই, খেলাধুলা করা, প্রচুর পরিমানে হাসি খুশি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

প্রসাধনী ব্যাবহার

প্রচুর প্রসাধনী ব্যাবহারে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়, ফলে ত্বকে তৈলাক্তটা দেখা দেয় ।

কীভাবে পরিত্রান পাওয়া যেতে পারে

প্রচুর পরিমানে পানি পান করা

নিয়মিত পানি পান করলে শরীরের নানান রকমের সমস্যা থেকে রক্ষা পাওয়া যেতে পারে । তাই নিয়মিত প্রচুর পরিমানে পানি পান করা অত্যন্ত প্রয়োজন।

নিয়মিত ত্বক পরিস্কার করা

প্রতিদিন নিয়ম করে ত্বক ভালভাবে পরিস্কার করতে হবে যেন ত্বকে কোন ধরনের ময়লা বা মৃতকোষ ত্বকে জমতে না পারে ।

মাস্ক ব্যাবহার

বাহিরে বের হবার পূর্বে মাস্ক ব্যাবহার করা যেতে পারে যাতে ত্বকে কোন ধরনের ময়লা জমতে না পারে । salicylic acid, glycolic acid যুক্ত মাস্ক ব্যাবহার করা যেতে পারে যাতে ত্বকের সুস্থতা নিশ্চিত করা যায় ।

MOISTURIZER ব্যাবহার

Moisturizer ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য রেটিনল জাতীয় সেরাম ব্যাবহার করা যেতে পারে । সেরাম ব্যাবহারের পর অবশ্যই ভাল কোন Moisturizer ব্যাবহার করতে হবে যাতে ত্বক সুস্থ ও সবল থাকে ।

EXFOLIATION

ত্বক নিয়মিত পরিষ্কার রাখতে Exfoliate করা যেতে পারে যাতে ত্বক থেকে নিয়মিত মৃত কোষ অপসারণ করা যায় । এই প্রক্রিয়ায় ত্বকের মৃত কোষ ছাড়াও ত্বকের অন্যান্য সমস্যা যেমন মেছতা ইত্যাদি দূর হয়, ফলে ত্বকের সুস্থতা নিশ্চিত হয় এবং ত্বকের তৈলাক্তটা দূর হয় ।

তৈলাক্ত ত্বকের প্রাকৃতিক সমাধানের জন্য সবচে যাহা জরুরী, তা হলো ত্বকের sebaceous glands এর ভারসাম্য নিশ্চিত করা যাতে ত্বকের তৈলের নিঃসরণ কমে যায় । এই সমস্যার জন্য IR Heat কার্যকরী ট্রিটমেন্ট । এই IR Heat Energy ত্বকের তৈল নির্গমন কারী Sebaceous Glands কে সারিয়ে তুলে, ফলে ত্বকের তৈল এর ভারসাম্য তৈরি হয়, ফলে ত্বক আর তৈলাক্ত হয় না । Acne Blue মেশিনে এই IR Heat এনার্জি আছে যা তৈলাক্ত ত্বকের জন্য খুবই কার্যকরী ।
তৈলাক্ত ত্বকের চিকিৎসায় বায়ো হাইড্রা ফেশিয়াল ব্যাবহার করা যেতে পারে । এই বায়ো হাইড্রা ফেশিয়াল এর সালিসাইলিক আসিড সেরাম ত্বকের তৈল গ্রন্থিকে নিয়ন্ত্রন করে, ফলে ত্বকের তৈলাক্তটা দূর করে ত্বক কে তৈল মুক্ত ও উজ্জ্বল করে ।
ত্বকের যে কোনো সমস্যার জন্য আপনি বায়ো-জিন কস্মেসিউটিক্যালস এ চলে আসতে পারেন। এখানে সার্বক্ষণিক ডাক্তারের মাধ্যমে স্কিন কেয়ার ট্রিটমেন্ট দেয়া হয়।  আপনার যে কোন জিজ্ঞাসায় ০১৭০৮৪১১৪৭০ বা ০১৭০৮৪১১৪৭২ নম্বরে যোগাযোগ করতে পারেন।

Related Product

[vc_column]

-20%
৳ 9,999 ৳ 7,999
View product
-20%
৳ 3,499 ৳ 2,799
View product
-20%

Hair Growth & Unwanted Hair Control

Mesotech Tricocure Hair Energy Boost

৳ 11,999 ৳ 9,599
View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *