Help line 01755-660522

Search
সানস্ক্রিনের আদ্যোপান্ত

সানস্ক্রিনের কথা কে না জানে? এটাকে সানব্লক, সানক্রিম, সানট্যানিং লোশন বা ক্রিমও বলা হয়ে থাকে। মূলত সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে ত্বকের সুরক্ষার জন্য এই ক্রিম ব্যবহার করা হয়ে থাকে। নাহলে ত্বকে রোদে পোড়া ভাব দাগ দেখা দেয় এবং ত্বক কালো হয়ে যায়। এছাড়াও, সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকে ক্যান্সার হবারও সম্ভাবনা থাকে অনেক বেশি। সূর্যের এই ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে ব্যবহার করা হয় সানস্ক্রিন। কিন্তু সানস্ক্রিন সম্পর্কে আপনার জানা আছে কতটুকু? আজকের আয়োজনটা সাজানো হয়েছে সানস্ক্রিনের আদ্যোপান্ত নিয়েই।

সূর্যের ক্ষতিকর রশ্মি কি?

সূর্যের অতিবেগুনি রশ্মি মূলত দুই ধরনের হয়ে থাকে। UVA – Ultra Violet A এবং UVB – Ultra Violet B। দুটি রশ্মিই ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ। ইউভিএ ত্বকের গভীরে প্রবেশ করতে সক্ষম এবং এই কারণে এর প্রভাবও পড়ে দীর্ঘস্থায়ী। ফলে ত্বকে বয়সের ছাপ ও চামড়ার কুঁচকানো ভাব দেখা যায়। আর ইউভিবি ত্বকের বাহিরের স্তর বা সারফেস জ্বালিয়ে দেয়। ফলে রোদে পোড়া দাগের কারণে ত্বক হয়ে যায় অনুজ্জ্বল ও মলিন। এমনকি এমন অবস্থা থেকে ত্বকে ক্যান্সার হবার সম্ভাবনা থাকে। তাই, রোদ হোক বা বৃষ্টি, Sunblock Must Be.

আপনি জানেন কি?

সূর্যের ক্ষতিকর রশ্মি আপনার ত্বকে কীভাবে প্রভাব ফেলতে পারে তা কি আপনার জানা আছে?

* সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি অনেক বেশি শক্তিশালী ও কার্যকর
থাকে।
* যদি গ্রীষ্মকালেই সবচাইতে বেশি কার্যকর থাকে; তবে শীতকাল ও বর্ষাকালেও এর প্রভাব থাকে।
* গাঢ় বর্ণের ত্বকের চাইতে ফর্সা ত্বকে সূর্যের আলো বেশি প্রভাব ফেলে।
* সূর্যের ক্ষতিকর প্রাকৃতিক অনেক উপাদান যেমন – পানি, বরফ, মাটি ইত্যাদি ৮৫% সূর্যের অতিবেগুনি
রশ্মি সংরক্ষণ করে রাখতে পারে যা আপনার দিকে ধাবিত হতে পারে।

SPF কি?

বাজারে প্রচুর সানস্ক্রিন ক্রিম পাওয়া যায়। আর সেসব ক্রিমের লেবেলে লেখা থাকে SPF 30 অথবা SPF 60। কিন্তু কেন লেখা হয় এই কথাটা? SPF – Sun Protector Factor। সান প্রটেক্টর ফ্যাক্টর হচ্ছে আপেক্ষিক পরিমাপের একক। এটি মূলত নির্দেশ করে আপনার ত্বককে কতটা সুরক্ষা দিতে পারবে তার পরিমাপকে। অর্থাৎ, এই সানস্ক্রিন ক্রিমটি ঠিক কতটা সুরক্ষা দিতে পারবে আপনার ত্বককে। ধরুন, সানস্ক্রিন ক্রিম ছাড়া রোদে আসলে আপনার স্কিন পুড়ে যায় মাত্র ২০ মিনিটেই। এই সময়টাকেই বর্ধিত করে দেয় SPF সমৃদ্ধ একটি সানস্ক্রিন। এমনকি তা ১৫ গুণ পর্যন্ত বৃদ্ধি করে দিতে পারে।

SPF এর মানদণ্ড ও সঠিক পরিমাপ

পূর্বেই উল্লেখ করা হয়েছে যে – সানস্ক্রিন ক্রিমের লেবেলে লেখা থাকে SPF 30, 50 অথবা 60। কিন্তু এর মানদণ্ড বা সঠিক পরিমাপ হয়তো জানা নেই আপনার। সাধারণত সানস্ক্রিন ছাড়া সূর্যের ক্ষতিকর আলো ১০ মিনিট সময় নেয় ত্বক পুড়াতে।

* SPF 15 সমৃদ্ধ একটি সানস্ক্রিন আপনার ত্বককে ১৫০ মিনিট অবধি সুরক্ষা দিবে।
* SPF 30 সমৃদ্ধ একটি সানস্ক্রিন আপনার ত্বককে ৩০০ মিনিট অবধি সুরক্ষা দিবে।
* SPF 50 সমৃদ্ধ একটি সানস্ক্রিন আপনার ত্বককে ৫০০ মিনিট অবধি সুরক্ষা দিবে।

তবে এখানে আরো কিছু বিষয় আছে। বেশি SPF সমৃদ্ধ সানস্ক্রিনই যে সবসময় ভালো কাজ করবে, এমনটা কিন্তু নয়। তাই যদি আমরা অন্য হিসেবে এই মানদণ্ডটা দেখি তাহলে –

* SPF 15 আল্ট্রা ভায়োলেট বি বা ইউভিবি এর ৯৩% শতাংশ পর্যন্ত ব্লক করে দেয়। অর্থাৎ, ১০০ টি ফোটন বা
আলোর এককের মধ্যে মাত্র ৭টি ফোটন বা আলোর একক ত্বকে প্রবেশ করতে পারে।
* SPF 30 আল্ট্রা ভায়োলেট বি বা ইউভিবি এর ৯৭% শতাংশ পর্যন্ত ব্লক করে দেয়। অর্থাৎ, ১০০ টি ফোটন বা
আলোর এককের মধ্যে মাত্র ৩টি ফোটন বা আলোর একক ত্বকে প্রবেশ করতে পারে।
* SPF 50 আল্ট্রা ভায়োলেট বি বা ইউভিবি এর ৯৮% শতাংশ পর্যন্ত ব্লক করে দেয়। অর্থাৎ, ১০০ টি ফোটন বা আলোর এককের মধ্যে মাত্র ২টি ফোটন বা আলোর একক ত্বকে প্রবেশ করতে পারে।

প্রচলিত নিয়ম অনুসারে, SPF 15 বা এর নিচের মাত্রাকে মাইল্ড ফর্মুলা বা হালকা মাপের সুরক্ষা বলে বিবেচনা করা হয়ে থাকে। আবার, SPF 15-30 এই মাত্রাকে মোডারেট বা মাঝারি মাপের সুরক্ষা বলা হয়ে থাকে। আর SPF 30 এর উর্ধ্বে যা আছে সেগুলোকে হাই বা অতি উচ্চ মাত্রার সুরক্ষা বলে গণ্য করা হয়। যদি ত্বকের ধরণ অনুযায়ী এই SPF নির্ভর করে। তবে গড়পড়তা একজন মানুষের জন্য বেস্ট সানস্ক্রিনের পরিমাপ ধরা হয় SPF 30, যদি সে নিয়ম অনুযায়ী ঘণ্টা দুয়েক পরপর তা ব্যবহার করে থাকে।

ব্রড বা ফুল স্পেকট্রাম কি?

এতক্ষণ অবধি পূর্ণাঙ্গ আলোচনা হয়েছে আল্ট্রা ভায়োলেট বি নিয়েই। কিন্তু আল্ট্রা ভায়োলেট এ বলেও তো কিছু আছে। স্কিন ক্যানসারের কারণ হতে পারে আল্ট্রা ভায়োলেট এ। আর এই ইউভিএ এর ক্ষেত্রে SPF এর বদলে আসে ব্রড বা ফুল স্পেকট্রাম সানস্ক্রিন। মূলত ব্রড বা ফুল স্পেকট্রাম সানস্ক্রিন ইউভিএ এবং ইউভিবি দুটো থেকে ত্বককে দেয় উচ্চমাত্রার সুরক্ষা।

সানস্ক্রিনের ব্যবহারবিধি

বিশেষজ্ঞদের মতে, সূর্যের ক্ষতিকর রশ্মিতে যাবার অন্তত আধা ঘণ্টা আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তবে দীর্ঘক্ষণ যদি রোদের আলোয় থাকতে হয় তাহলে দুই ঘণ্টা অন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত দরকার। আর মূলত ফেইসই নয়; বরং রোদের আলোয় আপনার ত্বক যতটুকু উন্মুক্ত থাকে ততটুকু অংশেই সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

বায়োজিনে আছে অয়েলি, সেনসিটিভ এবং অল স্কিন টাইপ সানস্ক্রিন। এছাড়াও, মেকআপ বেইজড হিসেবে পাউডার সানস্ক্রিনও আছে। Novaclear Urban Sunblock Oily SkinNovaclear Urban Sunblock Sensitive Skin, Novaclear All Skin Types, Bio Care Sunscreen PowderBio Care Whitening Sunscreen Cream.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *