চুলের যত্নে মধু

ব্যস্ত জীবনে সময় নিয়ে চুলচর্চার ফুরসত নেই। সকালে গোসল সেরেই হেয়ার ড্রায়ারের প্লাগ অন করতে হয়। জলদি চুল শুকিয়েই বেরিয়ে পড়ার তাড়া। এর পর বাইরের ধুলোবালি আর মাথার ওপর সূর্যের তাপ তো আছেই। আর এসবের ফলে ধীরে ধীরে ঝলমলে চুল হয়ে যায় শুষ্ক আর নিষ্প্রাণ।

মধুর ভিতর আছে প্রকৃতি প্রদত্ত অসংখ্য গুণাবলী। প্রকৃতির সেই একমাত্র উপাদান মধু, যা কখনোই নষ্ট হয় না। সৌন্দর্য চর্চাতেও বিশেষ একটি স্থান দখল করে আছে প্রকৃতির এই অনবদ্য উপাদান। মধু সব ধরনের ত্বকের জন্যই উপকারী। তবে অনেকেরই জানা নেই ত্বকের মতো মধু চুলেও ব্যবহারের চুলের অনেক উপকার হয়ে থাকে। মধুর কিছু পুষ্টিগুণ আছে যা চুলের যত্নে মধু অতুলনীয়। তাহলে আসুন যেনে নেই কিভাবে চুলের যত্নে মধু ব্যবহার করবেন।

চুল পড়া কমাতে মধু: চুল পড়ার সমস্যা দূর করতে একটি বাটির ২/৩ অংশ মধু ও ১/৩ অংশ পানি দিয়ে মিশিয়ে এটি চুলের গোড়ায় লাগান এবং ২/৩ মিনিট ম্যাসাজ করুন। এবার বাকি মিশ্রণ পুরো চুলে ভালো করে লাগিয়ে ৩ ঘন্টার জন্য রেখে দিন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার করুণ। এছাড়া ব্যবহার করতে পারেন-Dermastic Anti Hair Loss Shampoo

চুলকে উজ্জ্বল করে: চুলকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করার সবথেকে সহজ ও ভালো উপায় হল মধু। ১ টেবিল চামচ কাঁচা মধুর সাথে ছয় টেবিল চামচ পানি ও এক চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে এক ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন। এই প্যাকটি সপ্তাহে একদিন অবশ্যই ব্যবহার করুন। চুলকে উজ্জ্বল করার কাজটি কিন্তু সুন্দরভাবে করতে পারে-Larel Bio-Keratine Shampoo + Conditioner

চুল ঘন করতে মধুর ব্যবহার: মধু খুবই আঠালো পদার্থ, সে জন্য খুব অল্প পরিমাণে (৪-৫চামচ এর বেশি না) মধু নিয়ে তা মাথার তালুতে ব্যবহার করুন। তারপর চুল আটকে ১৫মিনিট রেখে দিন। খেয়াল রাখুন যেন প্রতিটি চুলের গোড়ায় একটু হলেও মধু পৌঁছায়। সবশেষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু, ভিটামিন এবং খনিজ পদার্থ সরবরাহ আপনার চুলের গোঁড়া শক্তিশালী ও চুল উজ্জ্বল করতে সাহায্য করে। ফলে চুল হবে ঘন এবং প্রাণবন্ত করে। আর আপনার জন্য Dermedic Hair Growth Stimulating Serum-তো আছেই।

শুধুই মধু: চুলের যত্নে সবচেয়ে সহজ ও ঝামেলাহীন মাস্ক বানাতে পারেন শুধু মধু দিয়েই। এ মাস্ক তৈরিতে লাগবে কেবল মধু আর পানি। ১/৪ কাপ মধুর সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে একটু পাতলা করে নিন। আপনার চুল অনুযায়ী মধুর পরিমাণ বাড়িয়ে বা কমিয়ে নিন। দৈর্ঘ্য অনুযায়ী পুরো চুলে লাগান। ৩০ মিনিট পর ঈষদুষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। নির্জীব চুলে প্রাণ ফিরিয়ে আনতে শ্যাম্পু হিসেবে মাস্কটি ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

মধুর সঙ্গে আপেল সাইডার ভিনেগার: চুলের জেল্লা বাড়াতে মধুর সঙ্গে আপেল সাইডার ভিনেগার যোগ করুন। ১/৪ কাপ মধুতে ১০ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে চুলে লাগান। ১৫ মিনিট পর ঈষৎ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে অনায়াসে ব্যবহার করতে পারেন মাস্কটি।

অলিভ অয়েল ও মধু: ময়েশ্চারাইজার হিসেবে অলিভ অয়েল চমত্কার। এটি চুলকে মসৃণ করে। কয়েকবার ব্যবহারেই স্কাল্প ও চুলের গোড়ার সুস্থ পরিবর্তন টের পাবেন। আধকাপ মধু ও ১/৪ কাপ অলিভ অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করুন। চাইলে মিশ্রণটি সামান্য গরম করে নিতে পারেন। প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন।

মধু ও নারকেল তেল: অলিভ অয়েলের মতোই নারকেল তেল চুল ও চুলের গোড়া ময়েশ্চারাইজ করে। চুল পরিচর্যায় প্রয়োজনীয় যত উপাদান রয়েছে, তার মোটামুটি সবই রয়েছে নারকেল তেলে। চুলকে ঝরঝরে ও চকচকে করতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। ১/৪ কাপ মধুতে তিন টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। নারকেল তেলটা আগে একটু গরম করে নিতে পারলে ভালো। পুরো চুলে লাগিয়ে ১০ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

মধুই কন্ডিশনার: বাড়িতেই মধু দিয়ে কন্ডিশনার বানিয়ে ফেলুন। ১/৪ কাপ যেকোনো কন্ডিশনারের সঙ্গে তিন টেবিল চামচ মধু ও দুই চা চামচ অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে মিশ্রণ তৈরি করুন। চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে নিন।

টুকিটাকি টিপস: বাজারে যেসব পাস্তুরিত মধু পাওয়া যায়, তাতে খুব একটা উপকার নেই। ব্যবহারের জন্য সবসময় অরগানিক মধু কিনবেন। ব্যবহারের সময় প্রয়োজনবোধে সামান্য গরম করে নিন।

ব্যস্ততার মাঝে মাস্ক লাগানোর সময় না থাকলে শ্যাম্পু করার সময় একটু মধু মিশিয়ে নিন।

তবে একটা বিষয় জেনে রাখা জরুরি। অনেকের মধুতে অ্যালার্জি থাকতে পারে। অ্যালার্জি থাকলে সেক্ষেত্রে কোন বিউটিশিয়ান বা ডাক্তারের পরামর্শ নিয়ে নিন পরিশোধিত মধু ব্যবহারের চেষ্টা করুণ। অপরিষ্কার চুল চুলপড়া সমস্যার একটি অন্যতম প্রধান কারণ। মধু একটি প্রাকৃতিক পরিষ্কারক। শুধুমাত্র মধু চুলে লাগিয়ে শ্যাম্পু করে ফেললেও চুল অনেক পরিষ্কার থাকে এবং সেই সাথে চুলপড়া রোধ করতে সাহায্য করে। সেই সাথে ব্যবহার করুন বায়োজিনের হেয়ার কেয়ার পণ্য। বিস্তারিত জানতে ভিজিট করুন-http://bit.ly/2DzPVVb

উজ্জ্বল, মজবুত ও ঝলমলে হয়ে উঠুক আপনার চুল!

Facebook Comments