আপনি কি জানেন মৃত কোষ সৌন্দর্যহানীর প্রধান কারণ?

মৃত কোষ মুখের সৌন্দর্য নষ্ট করে । কারন যখন কোষ মরে যায় তখন সাধারণ ভাবেই আমাদের ত্বক কাল দেখায় । এ কারণে সুস্থ ও সুন্দর ত্বক পেতেমৃত কোষ দূর করা খুবই গুরুত্বপূর্ণ । আমারা খালি চোখে দেখতে না পেলেও প্রতিনিয়ত আমাদের মুখের উপর মৃত কোষ জমতে থাকে ।
তাই সপ্তাহে ২-৩ দিন ত্বকের পরিচর্যা করার পরামর্শ দেওয়া হয়ে থাকে।
ত্বকের মৃতকোষ দূর করার প্রাকৃতিক পদ্ধতিঃ
প্রাকৃতিক উপায়ে মৃত কোষ দূর করার অনেক উপায় আছে। সপ্তাহে একবার স্ক্রাবিং করে ত্বকের মৃত কোষ দূর করা যায় । তবে অতিরিক্ত স্ক্রাবিং ত্বকের চামড়া ঝুলিয়ে দিতে পারে অর্থাৎ আপনার ত্বকে বয়সের ছাপ পরতে পারে । চলুন জেনে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে মৃত কোষ দূর করার পদ্ধতি –

১। ত্বকের মৃত কোষ তুলতে এলভেরা ও চিনি ব্যবহার করতে পারেন । এলোভেরা এবং চিনি মিশিয়ে ত্বকে স্ক্রাবিং করে ত্বকের মৃত কোষ তলে ফেলে ত্বক উজ্জ্বল করা সম্ভব ।
২। মধু ও সূর্যমুখী তেল একসাথে মিশিয়ে মাস্ক তৈরি করে ত্বকে সপ্তাহে দুইবার স্ক্রাবিং করতে পারেন, এতে ত্বকের মৃত কোষ তুলে ফেলা সম্ভব ।
৩। ডিমের সাদা অংশ ও মধুর মিশ্রণ হচ্ছে মৃত কোষ দূর করার সবচেয়ে কার্যকর উপায়। আরও বেশি কার্যকর করতে এতে লেবুর রস যোগ করতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য ভালো। মাস্কটি পুরো মুখে ব্যবহার করুন।
৪। উজ্জ্বল ত্বকের জন্য চিনি ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ভালো করে ত্বকে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল ও নরম হবে এবং ত্বকের মরা কোষ দূর হবে।

ত্বকের মৃতকোষ দূর করার চিকিৎসা ঃ
ত্বকের মৃত কোষ দূর করার একটি অসাধারণ চিকিৎসা মাইক্রোডারমাব্রেসশন । রিভিট মাইক্রোডারমাব্রেসন এ তিনটি টিপ এর মাধ্যমে কাজ করে । একে ডায়মন্ড পিলিং বলে । এই পদ্ধতিতে ত্বকের মৃত কোষ দ্রুত দূর হয় ।

রিভিট ( ডায়মন্ড পিলিং) ঃ
রভিট মূলত দুইটি পদ্ধতিতে কাজ করে । ডায়মন্ড পিলিং ও ভেকূম সাক্সন ।
ডায়মন্ড পিলিং মূলত একটি exfoliation প্রক্রিয়া যা ত্বকের মৃত কোষ তুলে ফেলে এবং ভেকূম সাক্সন এর ফলে মৃত কোষ ফিল্টারে জমা হয় । এইটা একটি noninvasive প্রক্রিয়া যা ত্বকের ময়লা, মৃত কোষ, অতিরিক্ত তৈল, বা ত্বকের যে কোন ধরণের আসঙ্গতি দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে, এবং Younger লুক ফিরিয়ে আনে , একই সাথে ত্বকের ব্রণ বা অন্য সমস্যা ও দূর করে ।
ডায়মন্ড পিলিং কিভাবে কাজ করেঃ
ডায়মন্ড পিলিং ত্বকের মৃত কোষের Stratum Corneum লেয়ার দূর করে । ডায়মন্ড পিলিং সম্পূর্ণ ক্যামিকেল বা ক্রিস্টাল মুক্ত । এই ট্রিটমেন্টে একটি অমসৃণ ডায়মন্ড টিপ ব্যাবহার করা হয়, যা ত্বকের মৃত কোষ, ময়লা ইত্যাদিকে ত্বক থেকে আলাদা করে ফেলে ।

রিভিট মাইক্রোডারমাব্রেসন তিনটি ডায়মন্ড টিপ এর মাধ্যমে ত্বকের মৃত কোষ তুলে ।

প্রিসিসন টিপ – দিয়ে নাকের এবং চোখের এরিয়ার exfoliation করা হয় । এই টিপটি ছোট আকারের । তাছারা আপনি এই টিপ আপনার ত্বকের সেনসেটিভ এরিয়ার মৃত কোষ দূর করতেও ব্যবহার করতে পারেন ।
ফাইন টিপ – এই টিপ আপনার ত্বকের রেগুলার exfoliation করতে পারেন । যেমন এই টিপ আপনি আপনার ফুল ফেস এর মৃত কোষ তোলার জন্য ব্যবহার করতে পারেন ।
কোর্স টিপ – এই টিপ দিয়ে ত্বকের ডিপ exfoliation করা হয় । যেমন আপনার মোটা চামড়ার মৃত কোষ তোলা হয় ।

রিভিট মাইক্রোডারমাব্রেসশন একটি ডিভাইস যা আপনি চাইলে বাসায় নিয়ে খুব সহজে ব্যবহার করতে পারবেন ।
বায়োজিন কসমেসিউটিক্যালস এ রিভিট ডিভাইস পাবেন । এছারা বায়োজিন কসমেসিউটিক্যালস স্কিন কেয়ার ক্লিনিক এ এমন ফেসিয়াল আছে যেখানে ডারমাব্রেসন করা হয় ।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *