STRETCH MARKS থেকে মুক্তির উপায়

আমাদের ত্বকে বিভিন্ন কারনে stretch marks দেখা দিতে পারে।  Stretch Marks গুলো দেখতে লম্বা, সরু এবং অনেক সময় ত্বকের অন্য অংশ থেকে দেখতে সম্পূর্ণ আলাদা রকমের হয়। অনেক সময় দ্রুত মোটা  হয়ে গেলে ত্বক ফেটে যায়, ফলে ত্বকে Stretch Marks দেখা যায় ।

Stretch Marks ত্বকের বিভিন্ন অংশ যেমন tummy, thighs, hips, breasts, upper arms, and lower back ইত্যাদি অংশে বেশি দেখা যায়। ত্বকে যখন অনেক বেশি Stretch Marks হয়, তখন ত্বক দেখতে অনেক খারাপ দেখায় । শরীর দ্রুত বাড়তে থাকে, তখন ত্বকের মধ্য স্তরে ফাটল তৈরি হয়, ফলে ত্বকে Stretch Marks দেখা দেয় ।

বিভিন্ন সময়ে শরীরের যখন খুব দ্রুত বৃদ্ধি হতে থাকে, তখন ত্বকের সব স্তর সমান ভাবে বৃদ্ধি না হবার কারনে ত্বকে Stretch Marks তৈরি হতে থাকে । সাধারনত, pregnancy, weight gain বা বয়োঃসদ্ধি কালে ত্বকের বেশি Stretch Marks দেখা দেয় ।  অনেক সময় ওজন বাড়ার কারনে ও ত্বকে Stretch Marks দেখা দিতে পারে ।

STRETCH MARKS সম্পর্কে নিন্মের বিষয় গুলো জেনে নিই :

  •  প্রায় ৪০-৯০  ভাগ মানুষের দেহে বিভিন্ন বয়সে Stretch Marks দেখা দেয়
  • নারী বা পুরুষ সবার Stretch Marks দেখা দিতে পারে ।
  • বয়োঃসদ্ধি ৭০% নারীদের ত্বকে Stretch Marks দেখা দিতে পারে ।
  • বয়োঃসদ্ধি ৪০% ছেলেদের ত্বকে Stretch Marks দেখা দিতে পারে ।
  • Stretch Marks প্রেগন্যান্সি, বয়োঃসদ্ধি কালে, ওজন বাড়ার ফলে বেশি দেখা যায় ।
  • প্রেগন্যান্সি এর ২৫ সপ্তাহ পর Stretch Marks বেশি দেখা দেয় ।
  • পেটের নিছে, স্তনে, hips, flank, buttocks and thighs ইত্যাদি অংশে বেশি Stretch Marks দেখা দেয় ।

STRETCH MARKS আসলে কি?

Stretch Marks এর বিভিন্ন কারন আছে, এগুলোর মধ্যে মূল কারন হচ্ছে striae distensae, SD, striae, striae atrophicans and striae gravidarum.  এর কারনে  উপরিত্বকের ফাটল দেখা দেয় যা  Stretch Marks নামে পরিচিত ।

STRETCH MARKS কিভাবে হয় ?

আমাদের ত্বকের তিনটি স্তর আছে যেমন Epidermis ( ঊপরিস্তর ) , Dermis Subcutaneous(মধ্য স্তর ) or Hypodermis(অন্তঃত্বক) ।  Stretch Marks মূলত মধ্য ত্বকে তৈরি হয় যা উপরি ত্বকে দৃশ্যমান হয় ।
যখন আমাদের শরীর বাড়তে থাকে এবং আমাদের ত্বকের Connecting Fiber আস্তে বাড়ে, তখন ঐ  Connecting Fiber গুলো ছিঁড়ে যায়, ফলে ত্বকে Stretch Marks দেখা দেয় । Stretch Marks গুলো সাধারনত লালচে বা বেগুনি রঙের  হয়ে থাকে ।

এছাড়া ও অনেগুলো কারনে Stretch Marks দেখা দিতে পারে যেমন:

  • মাতৃত্বকালীন
  • হরমোনের কারনে
  • বংশগত কারনে
  • প্রেগন্যান্সি পূর্ববর্তী কারনে
  • মদ্য পানের কারনে
  • কম পানি পানের কারনে
  • শরীরে কোন কারনে টান পড়লে

Stretch Marks তৈরি হবার পূর্বে ত্বকে কিছুটা চুলকানি অনুভব করতে পারেন । Stretch Marks এর পূর্বে ত্বকে কিছুটা ভাঁজ দেখা দিতে পারে, ত্বক লালচে ভাবে ফাটা দেখা দেয়। কিছুদিন পর ত্বক আর ফ্যাঁকাসে হয়ে যায় এবং Stretch Marks দেখা দেয় ।

STRETCH MARKS এর প্রতিরোধ

Stretch Marks তৈরি হবার পূর্বেই এর প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ ।  কিছু কিছু বিষয় মেনে চললে  ত্বকের Stretch Marks প্রতিরোধ করা সম্ভব ।

  •  একটি নিদিষ্ট ওজনের থাকা
  • ভারী খাবার পরিহার করা
  • ভিটামিন এ ও ভটামিন সি যুক্ত খাবার বেশি খাওয়া
  • প্রেগন্যান্সি এর সময়ে আস্থে আস্থে ওজন লাভ করা ।
  • প্রতিদিন প্রচুর পরিমাণ পানি পান করা ।

STRETCH MARKS এর ট্রিট্মেন্ট

ক্রিম, জেল, লোশান্‌

Stretch Marks তৈরি হবার পূর্বে ত্বকে বিভিন্ন ধরণের ক্রিম, জেল, লোশান্‌ ইত্যাদি ব্যাবহার করা যেতে পারে যাতে ত্বকে Stretch Marks তৈরি হতে না পারে যদিও এইগুলো Stretch Marks এর জন্য ভাল কাজ করে, এর প্রমান খুবই কম ।  এই ক্রিম বা জেলগুলো মুলত ত্বকের শুষ্কতা কমাতে ও চুলকানি কমাতে সাহায্য করে থাকে । পরীক্ষায় দেখা যায় যে, প্রেগন্যান্সির ছয় মাস পর Olive Oil  ব্যাবহার Stretch Marks দূর করার জন্য মোটেই কার্যকর নয় ।

MICRODERMABRASION

Stretch Marks দূর করার জন্য Microdermabrasion একটি কার্যকর চিকিৎসা ।  Stretch Marks  তৈরির প্রাথমিক পর্যায়ে Microdermabrasion এর ব্যাবহারে ত্বকের এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে ।
এই পদ্ধতিতে ত্বকে এক ধরণের যান্ত্রিক Stimulation তৈরি করা হয়, ফলে ত্বকের উপরি ত্বকের মৃত কোষ সহ সকল ময়লা দূর হয় এবং একই সাথে ত্বকের নতুন কোষ গজাতে সাহায্য করে, ফল ত্বকের Stretch Marks   দূর হয়ে নতুন কোষ তৈরি করে ।
এই ট্রিটমেন্টের পার্শ্ব প্রতিক্রিয়া নাই, তাই যে কেউ কে কোন ধরণের Stretch Marks  এর চিকিৎসায়  Microdermabrasion ব্যাবহার করতে পারেন ।

TRIPOLLAR RADIOFREQUENCY

কিছু কিছু TriPollar radiofrequency প্রযুক্তি ও Microdermabrasion এর সাথে ব্যাবহারে  ভাল ফলাফল পাওয়া যেতে পারে ।  এই প্রযুক্তি ত্বকের Collagen Fiber তৈরিতে সাহায্য করে, ফলে দ্রুত ত্বকের Stretch Marks দূর করে । Ultrasound ও কখনো কখনো  Stretch Marks এর চিকিৎসায় ব্যাবহার করা হয় ।

ত্বকের যে কোনো সমস্যার জন্য আপনি বায়ো-জিন কস্মেসিউটিক্যালস এ চলে আসতে পারেন।  এখানে সার্বক্ষণিক ডাক্তারের মাধ্যমে স্কিন কেয়ার ট্রিটমেন্ট দেয়া হয়।  যে কোনো ধরণের মেছতার স্থায়ী চিকিৎসায় জন্য সরাসরি চলে আস্তে পারেন।   আপনার যে কোন জিজ্ঞাসায় ০১৭০৮৪১১৪৭০ বা ০১৭০৮৪১১৪৭২ নম্বরে যোগাযোগ করতে পারেন।

 

Related Product

[vc_column]

Hair Growth & Unwanted Hair Control

Bio care Hair Growth Oil

৳ 1,250
View product
-50%
৳ 3,000 ৳ 1,500

Exclusive Skin Care

ZioLove Beauty Tea

View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *