বিয়ের পূর্বের রূপ চর্চা

জীবনের স্মরণীয় মহূর্তগুলোর মধ্যে বিয়ে অন্যতম। আবার এই অনুষ্ঠানের সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকেন কনে । তাই, প্রতিটি মেয়েই এই দিনটির জন্য অপেক্ষা করেন যেন নিজেকে সবচেয়ে সুন্দরভাবে উপস্থাপন করা যায় । কিন্তু নিজেকে সবার মাঝে সুন্দরভাবে উপস্থাপন করতে আপনার ত্বক তৈরি তো ?

ভেবে দেখুন তো, ব্রণ যুক্ত বিয়ের ছবিতে আপনাকে কেমন দেখায়!! ভয় পেয়ে গেলেন? ভয়ের কোন কারণ নাই , আজ আমরা বিয়ের পূর্বে ত্বকের প্রস্তুতি সম্পর্কে বলবো যাতে সুস্থ ত্বক নিয়ে বিয়েতে নিজেকে আরও আকর্ষণীয় ভাবে প্রকাশ করতে পারেন ।

বিয়ের পূর্বের এই সময়ে ত্বকের একটু বেশি পরিচর্যা দরকার, কিন্ত অতিরিক্ত পরিচর্চা করতে পার্লারে গিয়ে ত্বকের স্থায়ী ক্ষতি করছেন না তো? কারণ পার্লারে যে সব প্রসাধনী ব্যাবহার করছেন, তা সম্পর্কে কি আপনার সঠিক ধারনা আছে ? তাই, বিয়ের পূর্বে রূপ চর্চা করার সময় খুবই সতর্ক থাকা দরকার যাতে এই সময়ে এমন কোন প্রসাধনী ব্যাবহার না করা হয় যা ত্বকের ক্ষতি করতে না পারে।

বিয়ের পূর্বে ত্বকের সুস্থতা ও ফ্রেশ রাখা নিশ্চিত করা খুবই গুরুত্ব পূর্ণ । নিয়মিত ত্বক ভালোভাবে পরিষ্কার রাখতে হবে , অতিরিক্ত মেক আপ না করা ভাল । আপনার ত্বক কি ধরনের, তা জেনে নিন এবং আপনার ত্বকের ধরন অনুযায়ী ট্রিটমেন্ট ও প্রসাধনী ব্যাবহার করতে পারেন ।

স্বাভাবিক ত্বকের যত্ন

আপনার ত্বক যদি স্বাভাবিক হয়ে থাকে, তবে বুঝতে হবে, আপনার ত্বক যথেষ্ট স্বাস্থকর । তাই বলে অবহেলা করা যাবে না, আপনার ত্বক ও নিয়মিত পরিষ্কার রাখতে হবে । ত্বক থেকে মৃত কোষ সমূহ নিয়মিত অপসারন করতে Microdermabrasion ব্যাবহার করতে পারেন, যা আপনার ত্বককে Healthy রাখবে ।

তৈলাক্ত ত্বকের যত্ন

আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তবে আপনার ত্বকে ব্রণ হবার সম্ভাবনা থাকে । আপনার Sebaceous গ্রন্থির অতিরিক্ত নিঃসরণের ফলে আপনার ত্বক তৈলাক্ত হচ্ছে । তৈলাক্ত ত্বকের জন্য আপনি বায়ো হাইড্রা ফেশিয়াল ব্যাবহার করতে পারেন । এই বায়ো হাইড্রা ফেশিয়ালের বিভিন্ন সেরাম আপনার ত্বকের তৈলাক্ততা কমিয়ে দিবে, তাই আপনার ত্বকে ব্রণ হবার সম্ভাবনা কমে যাবে । একই সাথে আপনি Retinol সেরাম ব্যাবহার করতে পারেন, আপনার ত্বকের তৈলাক্ততা কমে যাবে ।

শুষ্ক ত্বকের যত্ন

আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে ঐ ত্বকে মেক আপ ভাল হবে না । শুষ্ক ত্বকে রিংকেল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে । একইসাথে শুষ্ক ত্বকে অনেক বেশি মৃত কোষ জন্মাতে পারে । তাই ত্বকের মৃত কোষ দূর করতে মাইক্রোড্রার্মাব্রেশন করতে পারেন, একইসাথে আপনি Haluaronic Acid সেরাম ব্যাবহার করতে পারেন, যা আপনার ত্বকে পানিযোজন করে ত্বককে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে ।

সেন্সেটিভ ত্বকের যত্ন

আপনার ত্বক যদি সেন্সেটিভ হয়, তবে যে কোন ধরণের প্রসাধনী ব্যাবহারে আপনার ত্বক লাল হয়ে যেতে পারে বা ত্বকে ব্রণ সহ নানান সমস্যা হতে পারে । ত্বকে সঠিক পুষ্টির অভাব থাকলে ত্বক সেন্সেটিভ হয়ে যায় । আপনার ত্বকের পুষ্টির জন্য আপনি ভিটামিন সি সেরাম ব্যাবহার করতে পারেন । এই সেরামের Active Nutrients আপনার ত্বকে পুষ্টি প্রদান করে আপনার ত্বককে Healthy করে তুলবে । এছাড়া ও আপনি ত্বকে ক্যামিকেল যুক্ত কোন প্রসাধনী ব্যাবহার না করে Microdermabrasion ব্যাবহার করতে পারেন, যা আপনার ত্বককে নিয়মিত পরিষ্কার রাখবে ।

মিশ্র ত্বকের যত্ন

আপনার ত্বকের T-Zone এবং Cheeks যদি ভিন্ন ধরণের হয়, তাহলে তা মিশ্র ত্বক । এই ক্ষেত্রে ত্বকের T-Zone তৈলাক্ত এবং Cheeks শুষ্ক প্রকৃতির হয়ে থাকে । এই ধরণের ত্বকের জন্য আপনি বায়ো হাইড্রাফেশিয়াল ব্যাবহার করতে পারেন যাতে ত্বকের সকল অংশের মধ্যে একটি ব্যালেন্স আসে ।

বিয়ের পূর্বে ত্বকের জন্য আর বিশেষ কিছু বিষয় অবশ্যই মেনে চলে উচিৎ যেমনঃ

১। প্রতিদিন প্রচুর পরিমাণ পানি পান করা ।
২। প্রতিদিন পযাপ্ত পরিমাণ ঘুমানো ।
৩। ধুলোবালিতে কম যাওয়া ।
৪। সকালে ও রাতে পরিষ্কার পানি দিয়ে ত্বক ভালোভাবে পরিষ্কার রাখা ।
৫। রাতে ঘুমানোর পূর্বে কোন প্রসাধনী ব্যাবহার না করা ।
৬। ফাষ্টফুড জাতীয় খাবার পরিহার করা ।
৭। বেশি রাত জেগে না থাকা, বেশি রাত জাগলে ত্বকে ব্রণ হবার সম্ভাবনা থাকে ।
৮। পরিবারের সদস্য বা বন্ধুদের সাথে সময় কাটানো যেতে পারে যাতে মানসিক চাপ কমে যায় ।

এই সব নিয়ম মেনে চললে ত্বক সুস্থ সবল থাকবে যা আপনার বিয়ের ভারী প্রসাধনী নিতে আপনার ত্বককে তৈরি করবে। বিয়ের পূর্বে ভালোভাবে না জেনে পার্লারের প্রসাধনী না ব্যাবহার করাই ভাল, যা আপনার ত্বকের স্থায়ী ক্ষতি করতে পারে ।

Related Product

[vc_column]

Hair Growth & Unwanted Hair Control

Dermedics SHR Roll On

৳ 2,450
View product
৳ 1,250
View product

Premium Skin Clinic Products

Skinclinic Vita C6 Cream

৳ 3,999
View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *