ত্বকের জন্য সেরা সেরাম কিভাবে বেছে নিবেন?

আপনি প্রতিদিনই ত্বক পরিষ্কার করেন ও সেরাম ব্যবহার করেন এবং সব শেষে Moisturizer ব্যবহার ব্যবহার করেন। সঠিক সেরাম ব্যবহার করলে হয়তো আরো ভালো ফলাফল পেতে পারেন এবং আপনার দিনটি আরো সুন্দর কাটতে পারে।

সেরাম কি ?

Face সিরামে প্রচুর কার্যকর Nutrients Ingredients থাকে যাতে ত্বক Healthy থাকে। সেরাম সাধারণত Aqueous (water) জাতীয় হয়ে থাকে যা ত্বকের নির্দিষ্ট সমস্যা যেমন Fine lines, Wrinkles, বা Dark spots ইত্যাদি নানান সমস্যার জন্য কাজ করে থাকে। যেহেতু সিরামে নির্দিষ্ট কিছু উপাদান থাকে, তাই সেরাম সমূহ খুবই কার্যকরী হয়।

সেরাম সাধারণত ত্বক ভালোভাবে পরিষ্কার করে ও শুকিয়ে ব্যবহার করতে হবে। সেরাম ব্যবহারের পর Moisturizer ব্যবহার করতে হবে। সেরাম ত্বক খুব সহজেই শোষণ করে নিতে পারে ও তাই অধিক কার্যকরী হয়।

সিরামে মূলত একধরণের ‘Hydrator’ বা পানিযোজন কারক। যেহেতু সেরাম পানি দ্বারা তৈরী এবং এতে তৈল এর উপস্থিতি নাই তাই ইহা ত্বকের পানির পরিমান বাড়িয়ে দেয়।

Hydrator কি?

ত্বকের “Hydration বা পানিযোজন ” এবং “Moisture বা আদ্রতা” খুবই ব্যবহৃত হয়। এই দুইটি জিনিস ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এই দুইটি মোটেই একই জিনিস নয়।

Hydration বা পানিযোজন দ্বারা ত্বকে পানি যোজিত হয়ে থাকে অন্যদিকে Moisture বা আদ্রতা মানে ত্বকে তৈল এর প্রবেশ করানো হয় যাতে ত্বক থেকে পানি বের হয়ে যেতে না পারে। আপনি যখন সেরাম ব্যবহার করবেন, আপনি ত্বকে পানির সংযোজন করছেন। সেরাম ব্যবহারের পর আপনি যখন Moisturizer ব্যবহার করবেন, তখন সেরাম ত্বকে ভালোভাবে প্রবেশ করবে এবং ত্বকের জন্য অনেক কার্যকরী হবে।

আপনার ত্বক যদি শুস্ক হয়, আপনার জন্য সেরাম খুব ভালো কাজ করবে। একইসাথে, সেরাম আপনার ত্বকের Pores গুলোকে সংকুচিত করবে। যাদের ত্বক তৈলাক্ত, তাদের ক্ষেত্রেও সেরাম খুব ভালো কাজ করবে কারণ সেরাম ত্বকের তৈলকে শোষণ করে ত্বকের অভ্যন্তরে নিয়ে যাবে এবং Pores গুলোকে সংকুচিত করবে।

আমরা জানি আমাদের ত্বকের প্রায় ৮০% ই পানি দিয়ে তৈরী। সেরাম ত্বকে পানির সাথে সাথে Nutrients উপাদান সমূহ ও ত্বকে যোগ করে ত্বককে স্বাস্থকর করে তুলে।

সেরাম নির্বাচনের সময় কি কি চিন্তা করবেন ?

সেরাম নির্বাচনের সময় আপনার জানা প্রয়োজন আপনার ত্বকের ধরণ কি এবং আপনি ত্বকে কি পরিবর্তন আনতে চান ? একইসাথে সেরাম এ কি কি উপাদান আছে তা ভালো করে দেখা উচিত।

A hydrator বা জলযোজক: সেরাম একটি জলযোজক, তাই স্বাভাবিকভাবেই ইহা আপনার ত্বকে জল যোজন করবে। একইসাথে এটাও নিশ্চিত করতে হবে যে এই সিরামে সঠিক উপাদান আছে যা আপনার ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। Aloe-Vera আপনার ত্বকের জন্য খুব ভালো উপাদান হতে পারে। Aloe-Vera তে বিভিন্ন উপাদান যেমন mino acids, minerals, and enzymes ইত্যাদি আপনার ত্বকের সতেজতার জন্য খুবই কার্যকরী হয়ে থাকে।

তরলের উপস্থিতি: আপনার সিরামে অন্য কি কি তরল উপস্থিত আছে, তাও অনেক গুরুত্বপূর্ণ যেমন সেরামটি কত সহজে ত্বক চুষে নিতে পারবে, এবং ত্বক কতক্ষন এই সেরাম ত্বকে ধরে রাখতে পারবে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। Hyaluronic acid সিরামের একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান কারণ ইহা ত্বকে প্রায় ১০০০ গুন্ বেশি সময় ত্বকে পানি ধরে রাখতে পারে। তাই, এন্টি এজিং হিসেবে এই Hyaluronic acid সেরাম বেবহার করা যেতে পারে।

ভিটামিন সি : ভিটামিন সি একটি স্কিন Whitening উপাদান হিসেবে পরিচিত। সিরামের ভিটামিন সি উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দে এবং ত্বককে আরো সুন্দর ও লাবণ্যময় করে তুলে। এ ছাড়াও এই সেরাম ত্বকের রিঙ্কেল, Pores ইত্যাদি সমস্যায় বেবহার করা যেতে পারে।

Retinol: Retinol সিরামের প্রাকৃতিক উপাদান এবং ভিটামিন ই ত্বকের তৈল নিয়ন্ত্রণ করে এবং ব্রণ এর ট্রিটমেন্ট হিসেবে কাজ করে। এই সেরাম এর ভিটামিন E থাকে যা ত্বকের পুষ্টি যোগায়।

Antioxidants: Antioxidants সমূহ মূলত এন্টিএজিং উপাদান হিসেবে কাজ করে। এই উপাদান সমূহ পরিবেশের বিভিন্ন ক্ষতিকর উপাদান, মানসিক চাপ ইত্যাদি থেকে ত্বককে রক্ষা করে। এছাড়াও এই সেরাম ত্বকের পুষ্টি প্রদান করে ত্বককে স্বাস্থবান করে তুলে।

আপনার কোন সেরামটি দরকার ?

ত্বকের সেরাম নেয়ার পূর্বে আপনার লক্ষ্য অনুযায়ী সেরাম নির্ধারণ করতে পারেন। আপনি যদি একের অধিক সেরাম একসাথে ব্যবহার করতে চান, সেই ক্ষেত্রে আপনি অনেকগুলো উপকার একসাথে পেতে পারেন।

স্কিন Brightening & Whitening : আপনার ফর্সা ও সুন্দর ত্বকের জন্য Vitamin সি সেরাম ব্যবহার করতে পারেন। এই সেরাম আপনার ত্বকের পানি যোজন করে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বৃদ্ধি করবে। এই সিরামের অন্যান্য উপাদান ত্বকের স্পট, দাগ ইত্যাদি দূর করে আপনার ত্বকের স্বাভাবিক লাবণ্য ফিরিয়ে নিয়ে আসবে।

এন্টি এজিং: এন্টি এজিং হিসেবে আপনি Haluaronic acid সেরাম বেবহার করতে পারেন। এই সিরামের ব্যবহারে আপনার Wrinkles, Pores, Fine lines, Age marks ইত্যাদি দূর করবে এবং আপনার ত্বকের তারুণ্য ফিরিয়ে আনবে।

ব্রণ : ব্রণের জন্য আপনি Retinol সেরাম ব্যবহার করতে পারেন। এই সেরাম ত্বকে পানি যোজন করবে ও ত্বকের পুষ্টি প্রদান করে ত্বককে ব্রণ মুক্ত করবে।

আপনার ত্বকের জন্য প্রয়োজনীয় সেরাম বায়ো-জিন কস্মেসিউটিক্যালস এ পাওয়া যাবে। সেরাম বিষয়ে আরো জানার থাকলে ০১৭০৮৪১১৪৭০ নম্বরে কল করতে পারেন।

Related Product

[vc_column]

-50%
৳ 3,000 ৳ 1,500

Exclusive Skin Care

ZioLove Beauty Tea

View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *