FACE MAPPING : আপনার ব্রণই বলে দিবে আপনার শারীরিক সমস্যা

Girls, আপনারা হয়তো ভাবছেন, সাধারণ ব্রণ, এই তো আপনা আপনি সেরে যাবে। কেউ হয়তো মনে মনে ভবছেন, মেকআপ দিয়ে ব্রণ ঢেকে দিবো !!! কিন্তু , মনে রাখতে হবে, ব্রণ যদি Break Out হয় , তবে ত্বকের স্থায়ী ক্ষতি হতে পারে। এর চেয়েও গুরুত্বপূর্ণ , ব্রণের কারণ সম্পর্কে জেনে নেয়া যাতে বপ্রতিরোধ করা যায়।

FACE MAPPING এর মাধ্যমে ত্বকের কোন স্থানে ব্রণ হলে তা কি কারণে ব্রণ হয়, তা আমরা জানতে পারবো। চলুন, বিস্তারিত জেনে নিই

কপাল : কপালে ব্রণ হলে বুঝতে হবে আপনার খাদ্য হজমে সমস্যা হচ্ছে। এছাড়াও আপনার লিভারের সমস্যা, মানসিক চাপ কিংবা অনিয়মিত ঘুমের কারণে ও হতে পারে। আপনি একটু তেতো জাতীয় খাবার ও খেতে পারেন , তাতে আপনার হজমি শক্তি বৃদ্ধি পাবে। খাবারের পূর্বে পেঁপে ও খেতে পারেন এবং অবশ্যই ৭-৯ ঘন্টা ঘুমাতে হবে। যদি লিভারের সমস্যা মনে করেন, তবে Dandelion Tea বা আদা/ রসুন খেতে পারেন। সকালে গরম পানির সাথে লেবুর রস যোগ করে খেতে পারেন।

দুই ভ্রূ এর মাঝে: আপনি কি গতকাল ফাস্টফুড জাতীয় খাবার কি খেয়েছেন? ঘি বা চর্বি জাতীয় খাবার ও খেয়ে থাকতে পারেন। আপনি যতটুকু সম্ভব, স্বাস্থকর খাবার গ্রহণ করুন। রাত জেগে থাকার কারণে ও এই ব্রণ হতে পারে।

Cheeks: অস্বাস্থকর পরিবেশের কারণে এই ব্রণ হতে পারে। আপনি হয়তো রাস্তার ট্রাফিকে অনেকক্ষণ আটকে ছিলেন বা ধুলোবালি যুক্ত স্থানে অনেকক্ষণ ছিলেন অথবা আপনার ঘরে প্রচুর ধুলোবালি ঢুকতে পারে । ঘরে কিছু Air-purifying Plants লাগিয়ে নিতে পারেন। এলার্জির কারণেও কিছু কিছু শাসকষ্টের সমস্যা হতে পারে। বার বার ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে যাতে কোনো দূষণকারী পদার্থ আপনার ত্বকে জমা হতে না পারে। খাবারের মিষ্টির উপস্থিতির কারণেও গালে ব্রণ দেখা দিতে পারে।

Chin: সাধারণত হরমোন গত সমস্যার কারণে থিতুনিতে ব্রণ হয়। আপনার হয়তো Period বা অন্য কোনো শারীরিক পরিবর্তন হয়েছে। এই সময়গুলোতে আপনার ত্বকের জন্য একটু বাড়তি পরিচর্চার দরকার। স্বাভাবিক হরমোনের চক্র নিয়ন্ত্রণে রাখে, এমন খাবার খাওয়ার চেষ্টা করুন।

কোন সময়ে কি কারণে ব্রণ দেখা যায়?

দিনের কোন সময়ে ব্রণ দেখা দিলো, তার মাধ্যমেও আপনার শারীরিক কন্ডিশন জানা যেতে পারে।

সকাল : সকালে ঘুম থেকে উঠে যদি আপনার মুখে ব্রণ দেখতে পান, তবে বুঝতে হবে, আপনি হয়তো রাতে ঘুমানোর পূর্বে মুখ ধুতে ভুলে গেছেন অথবা রাতে এমন কোনো খাবার খেয়েছেন যা আপনার ভালো ভাবে হজম হয়নি। রাতে খাওয়ার সাথে সাথেই ঘুমাতে যাওয়া ও ঠিক নয়।

বিকাল : সাধারণত হরমোন গত কারণে এই সময়ে মুখে ব্রণ দেখা দেয়। আপনার হয়তো Period এর সময় হয়ে আসছে অথবা অতিরিক্ত মেকআপ বা Moisturizer ব্যবহারের কারণে হতে পারে। আপনার ত্বক তৈলাক্ত হলে ব্যাকটেরিয়া জন্মে ব্রণ দেখা দেয়।

সন্ধ্যা : আপনি কি কাজ করার পর (যেমন রান্না বা ব্যায়াম) নিয়মিত হাত পরিষ্কার করেন ?? মনে রাখতে হবে বিভিন্ন কারণে আমাদের ত্বকে ময়লা জমতে পারে এমনকি বাতাসের কারণেও। তাই, নিয়মিত আপনার ত্বক পরিষ্কার করতে হবে যাতে কোনো ব্যাকটেরিয়া জন্মাতে না পারে।

আপনার ব্রণ কি ধরণের ?

আপনার ত্বকে কি ধরণের ব্রণ হয়েছে তা থেকেও আপনি বুঝতে পারেন, আপনার কি কারণে ব্রণ হয়েছে।
Blackheads and clogged pores: আপনার ত্বক হয়তো কিছুটা শুষ্ক। আপনি হয়তোবা কোষ্ঠকাঠিন্য সম্যসায় ভুগছেন। আপনি প্রচুর পরিমান নরম খাবার গ্রহণ করুন যাতে আপনার পাকস্থলী পরিষ্কার হয়।

Cystic acne: এই ব্রণগুলো ত্বকের গভীরে থেকে সৃষ্টি হয় এবং সারতে অনেক সময় লাগে। এইটা তৈলাক্ত বা শুস্ক যে কোনো ত্বকে হতে পারে। এই ব্রণগুলো সাধারণত হরমোনগত সমস্যার কারণে হয়ে থাকে যেমন PMS, menopause, pre-menopause, childbirth, and breastfeeding ইত্যাদি। হজমের সমস্যার কারণেও এই ব্রণ হতে পারে।

Frequent acne: এইগুলো সাধারণত White Heads ও Black Heads এর মতো হয়ে থাকে। আপনার ত্বকে অস্বাভাবিক কোনো পদার্থের উপস্থিতির কারণে এই ব্রণ হতে পারে। এই ক্ষেত্রে হয়তো আপনার প্রসাধনী আপনাকে স্যুট করছে না।

Occasional: মানসিক চাপ এর কারণে হয়তো এই ব্রণ হচ্ছে। মন খুলে হাসার চেষ্টা করুন। বন্ধুদের সাথে আড্ডা দিন, দেখবেন, আপনি Life Enjoy করছেন।

এর পর ও যদি আপনার ব্রণের সমস্যার সমাধান করতে না পারেন, আমাদের স্কিন কেয়ার সেন্টারে চলে আসুন, আমাদের বায়ো-মেডিক্যাল মেশিনের মাধ্যমে ও ডাক্তারের পরামর্শক্রমে চিকিৎসা দেয়া হয়। আপনার যে কোনো প্রশ্নের জন্য আমাদের কল করতে পারেন ০১৭০৮৪১১৪৭০ নম্বরে।

Related Product

[vc_column]

Hair Growth & Unwanted Hair Control

Dermedics SHR Roll On

৳ 2,450
View product
৳ 1,250
View product

Premium Skin Clinic Products

Skinclinic Vita C6 Cream

৳ 3,999
View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *