ত্বকের যত্নে শীতের ৭ প্রস্তুতি

ঋতুর পালাবদলের সাথে সাথে আবহাওয়ায় ও পরিবর্তন হতে থাকে। রোদ বৃষ্টি প্রায় শেষ বেলায় যেন শীত উঁকি দিচ্ছে শরতের গোরগোড়ায় দাঁড়িয়ে। আলস্যে ভরা সকালবেলার চাদর মুড়িয়ে আরো একটু ঘুমিয়ে নেয়ার অতৃপ্ত ইচ্ছার সাথে সাথে নাকে সর্দি লাগার বিরক্তিকর অনুভূতি, অথবা ঠোঁট ফেঁটে গিয়ে কথা বলা বন্ধ হবার সময় বুঝি দেখি এসে গেলো ?

শীতের প্রকৃতির শুস্কতার আঁচড় মানুষের ত্বকে লাগাটাই স্বাভাবিক, তাই বলে শীতের শুষ্কতায় নিজের সৌন্দর্য্য তো অরে বিলিয়ে দেয়া যায় না। তাই শীতে ত্বকের প্রয়োজন একটু বাড়তি যত্ন, বাড়তি পরিচর্যা।

ত্বকের জন্য শীতকাল একটি কঠিন সময় কারন ঠাণ্ডা আবহাওয়া, শুষ্ক বাতাস আর অনুজ্জল সূর্যালোক প্রতিটিই সুস্থ ত্বকের অন্তরায় । এই সময়ে আপনার নিয়মিত ত্বকের যত্ন হয়তো যথেষ্ট নয়, কিন্তু কিভাবে ত্বকের এই বাড়তি যত্ন নিবেন ?

CLEANING OIL ব্যাবহার

স্বাস্থ্যকর ত্বকের প্রথম প্রথম শর্ত হল ত্বক পরিষ্কার রাখা । শীত কালে যেহেতু ত্বক শুষ্ক হয়ে যায়, তাই আপনি প্রতিদিনের Cleansing Product গুলো পরিবর্তন করতে পারেন । এমন সব Cleansing Product ব্যাবহার করতে হবে যা “Non-Comedogenic” বা যেগুলো ত্বকের ছিদ্র বন্ধ করে না । তাই আপনি সাবানের পরিবর্তে Cleansing Oil ব্যাবহার করতে পারেন যা আপনার ত্বকের ছিদ্র বন্ধ কবে না আবার পরিষ্কার ও করবে ভালোভাবে । ইহা ব্যাবহারে আপনার ত্বক অনেক Smooth কিন্ত তৈলাক্ত হবে না ।

গোসলে কম সময় দেয়া

অনেকই শীতের সময়ে অনেক লম্বা সময় ধরে ত্বক পরিষ্কার করতে থাকে যা ত্বকের জন্য ক্ষতিকর । অনেকে আবার গরম পানিতে গোসল করতে পছন্দ করেন, যা ত্বকের স্বাভাবিক আদ্রতা নষ্ট করে দেয় । তাই, শীতে কম সময় নিয়ে গোসল করা উচিৎ ।

DEEP CLEAN AT NIGHT

রাতে ও সকালে ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করতে হবে যাতে ত্বকে কোন প্রকার মৃত কোষ বা অন্য কোন ধরণের ময়লা ত্বকে থাকতে না পারে । ত্বক পরিষ্কার করে সেরাম ও Moisturizer ব্যাবহার করতে হবে যাতে ত্বক প্রতিদিনের পুষ্টি পেয়ে সতেজ থাকতে পারে ।

ত্বক পিলিং করা

সাধারনত শীত কালে ত্বকে বেশি মৃত কোষ দেখা যায়, তাই এই সময়ে একটি নিদিষ্ঠ সময় পর পর পিলিং করতে হবে যাতে ত্বকে মৃত কোষ না জমতে পারে । ত্বকে মৃত কোষের পরিমান বেড়ে গেলে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যাবে, ফলে ত্বকে ব্রণ সহ অন্যান্য সমস্যা দেখা দিতে পারে ।

NIGHT CREAM

রাতে ত্বকের জন্য এমন ধরণের Night Cream ব্যাবহার করা প্রয়োজন যা ত্বকের পুষ্টি প্রদান করবে । আপনি moisturizer ব্যাবহারের পর এই ক্রিম ব্যাবহার করতে পারেন যাতে আপনার ত্বক সুস্থ থাকে ।

সানক্রিম

শীতের সময়ে আবহাওয়ার শুষ্কতার কারনে সূর্যের অল্প তাপ ও ত্বকের অনেক বেশি ক্ষতি করতে পারে, তাই শীতের সময়ে বাহিরে গেলে সান ক্রিম ব্যাবহার করতে পারেন যাতে আপনার ত্বক সুরক্ষিত থাকে ।

স্বাস্থ্যকর খাবার

শীতের ত্বকের জন্য ভিটামিন সি যুক্ত খাবার বেশি খেতে হবে, যা আপনার ত্বকের ক্লান্তি দূর করবে । এছাড়া ও তাজা ফল ও শাক সবজি খাওয়া যেতে পারে জাতে ত্বক সঠিক পুষ্টি পায় । কষ্টকর হলেও একটু বেশি পরিমাণ পানি পান করা জরুরী ।

ত্বকের যে কোনো সমস্যার জন্য আপনি বায়ো-জিন কস্মেসিউটিক্যালস এ চলে আসতে পারেন। এখানে সার্বক্ষণিক ডাক্তারের মাধ্যমে স্কিন কেয়ার ট্রিটমেন্ট দেয়া হয়। যে কোনো ধরণের মেছতার স্থায়ী চিকিৎসায় জন্য সরাসরি চলে আস্তে পারেন। আপনার যে কোন জিজ্ঞাসায় ০১৭০৮৪১১৪৭০ বা ০১৭০৮৪১১৪৭২ নম্বরে যোগাযোগ করতে পারেন।

Related Product

[vc_column]

Hair Growth & Unwanted Hair Control

Bio care Hair Growth Oil

৳ 1,250
View product
-50%
৳ 3,000 ৳ 1,500

Exclusive Skin Care

ZioLove Beauty Tea

View product
[/vc_column]

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *