পিম্পল বা একনি প্যাচ (Patch) কি, কেনো ও কিভাবে!

ত্বকের যত্নে ভীষণ জনপ্রিয় শীটমাস্কের পর কে-বিউটির(Korean Beauty) নতুন উদ্ভাবন হল পিম্পল বা একনি প্যাচ( Pimple/ Acne Patch) যা মোটামুটি ইতোমধ্যেই দুনিয়াজুড়ে সর্বত্র buzz সৃষ্টি করেছে। ব্রণ বা একনি খুঁটানোর পরিবর্তে তার উপরে একটি পিম্পল প্যাচ বসিয়ে দিন। ব্যাস্! নিশ্চিন্তে ঘুমোতে চলে যান বা বসে পড়ুন আপনার প্রিয় মুভি দেখতে।

এই প্যাচগুলোতে রয়েছে ছোট ছোট “মাইক্রোনিডলস” বা “মাইক্রোডার্টস” যা প্যাচ এ সক্রিয় উপাদানগুলিকে এফেক্টেড জায়গায় আরও গভীরভাবে প্রবেশ করতে সহায়তা করে। এই ধরণের প্যাচ বিরক্তিকর হরমোনজনিত ব্রণের জন্যও সমানভাবে কার্যকরী।

কেনো পিম্পল প্যাচ ব্যবহার করবেন? 

ব্রণ খোঁচানো থেকে বিরত রাখা থেকে শুরু করে ব্রণ নিরাময় প্রক্রিয়াতে সহায়তা করা, UV rays থেকে সুরক্ষা সরবরাহ করা এবং ব্রণ এফেক্টেড জায়গায় জ্বালাপোড়া রোধ করাসহ পিম্পল প্যাচ ব্যবহার করার অনেকগুলি সুবিধা রয়েছে।

অন্যান্য স্পট ট্রিটমেন্টের মতো এই প্যাচ আপনার ত্বককে শুকনো এবং ফ্লেকি(flaky) করবে না। প্যাচগুলো বেশিরভাগ ছোট এবং হাইড্রোকলয়েড যুক্ত ব্যান্ডেজ যা পিম্পল বা একনি থেকে তরল (fluid) শোষণ করে নেয় এবং লোমকূপে জমে থাকা রোগজীবানু ধ্বংস করে ব্রণ প্রতিকার করে এবং নতুন  ইনফেকশন প্রতিরোধ করে। নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাইয়ের আইকাহান স্কুল অফ মেডিসিনের বোর্ড-সার্টিফাইড চর্মরোগ বিশেষজ্ঞরা বলেছেন, এটি যে কাজ করছে তার প্রমাণ হচ্ছে আপনি প্রক্রিয়াটি ঘটতে দশক্রিয়। প্যাচ লাগানোর কিছু সময় পর থেকে ট্রান্সপ্যারেন্ট প্যাচটি সাদা এবং প্রসারিত হয়ে যায়; ব্রণের জায়গার (যেখানে প্যাচ লাগানো হয়েছে)  ফোলাভাব কমতে শুরু করে এবং লালচে ভাব কমতে থাকে। কয়েক ঘন্টা (বা পুরো রাত) পরে আপনি আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন।

তবে, সঠিকভাবে ব্যবহার করতে না পারলে, আপনি অর্থ ও সময় দুটোই নষ্ট করবেন। তাই জেনে নিন কিভাবে ব্যবহার করবেন এই একনি প্যাচ?

কিভাবে ব্যবহার করবেন?

একেবারেই কোনো রকেট সায়েন্স নয় একনি প্যাচ ব্যবহার করা। মুখ বা শরীরের একনি এফেক্টেড জায়গা ভালোমতন ধুয়ে নিন। ময়েশ্চারাইজার বা অন্য কোনো প্রোডাক্ট লাগাবেন না। এরপর একনি প্যাচ ঠিক আপনার একনির উপর লাগিয়ে নিন। ন্যুনতম ২-৮ ঘন্টা পর একনি প্যাচ উঠিয়ে ফেলুন। সর্বোচ্চ ফলাফল পেতে প্যাচ লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। ৮ ঘন্টা পর দেখুন ম্যাজিক।

ACNE প্যাচ ব্যবহারের কিছু সাধারণ টিপস:

  • মুখ এবং হাতে প্যাচ লাগানোর আগে অবশ্যই ভালোভাবে পরিষ্কার করুন।
  • প্যাচটির এমনভাবে লাগান যাতে ব্রণ বা পিম্পলের পুরো ক্ষত জুড়ে থাকে।
  • হাইড্রোকলয়েড প্যাচগুলি সাধারনত শুকনো ত্বকে ব্যবহার করতে হয়। 
  • সর্বাধিক ৮ ঘন্টা প্যাচগুলি অস্বচ্ছ রঙে পরিণত না হওয়া পর্যন্ত রাখুন। অস্বচ্ছ হয়ে আসলে আপনি বুঝবেন যে তারা ব্রণ থেকে যাবতীয় রোগজীবাণু ও অশুদ্ধতা বের করে এনেছে।
  • পিম্পল যখন সাদা বা হলুদ মাথা দেখাচ্ছে যখন এই প্যাচগুলি ব্যবহার করা ভাল।
  • টোনার, এসেন্সেস বা সিরামের পরে প্যাচগুলি ব্যবহার করবেন না। এটি তাদের কার্যকারিতা হ্রাস করবে এবং আপনি আপনার পণ্যটির অপচয় করবে। 

পিম্পল প্যাচগুলি কি সত্যিই কাজ করে?

ছোট একটি একনি প্যাচ সমস্ত অবিশুদ্ধতা দূর করবে এটি ভাবতে অবিশ্বাস্য হলেও সত্যি যে প্যাচগুলো আসলেই কার্যকর।

ব্রণ প্যাচগুলি আসলেই কার্যকর, তবে উপযুক্ত সময়ে এগুলি ব্যবহার করা গুরুত্বপূর্ণ। বিশেষ করে কোন ইভেন্টে বা স্পেশাল দিনে ব্রণের উপস্থিতি দ্রুত হ্রাস করতে একনি প্যাচ ব্যবহার সর্বোত্তম।

বায়োজিনের নতুন একটি পণ্য One Night Trouble Patch. ট্রাই করে দেখুন http://bit.ly/onenighttroublepatch .

Facebook Comments