খাবারের রুচি নির্ধারন করে কোন ধরনের সমস্যার সম্ভবনা বাড়ছে

কর্মব্যস্ততার কারণে জীবনযাপন সহজ করার জন্য আমরা রিফাইন, পেকেজিং খাবার গ্রহণ করছি আমাদের প্রতিবেলার মেনুতে এবং কমবেশি আমরা সকাল থেকে রাত পর্যন্ত যে কয়েকবার খাবার গ্রহণ করি তা হয় রিফাইন্ড কিংবা পেকেজিং ডেইরী খাবার সহ অন্যান্য।  

পেট ভরছে এটাই অনেক কি খেয়ে ভরছে এটা জরুরী না। অনিয়মিত এ ধরনের খাদ্যভাস দেহের পাশাপাশি আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি সাধন করছে দেহের ভিতর থেকে

পুষ্টি গুনাগুন ও অনিয়ন্ত্রিত ওজন শরীরের অন্যান্য অরগান সহ আমাদের ত্বকের উপর প্রভাব বিস্তার করে। 

আমরা ত্বকের যত্নে কতকিছুই না করি সবকিছুর পাশাপাশি খাওয়ার বিষয়ে সামান্য সচেতন হলে ত্বকের সমস্যাগুলো কম হতো।

ত্বকের বিভিন্ন সমস্যার মধ্যে বহুল পরিচিত এবং সকলের কমন সমস্যা হলো ব্রণ ( একনি)। 

-ব্ল্যাকহেডস

-হোয়াইটহেডস

-নোডুলস

-সিস্ট সহ ভিন্ন ধরনের একনি আছে। সাধারণত  কম বয়সিদের মধ্যে একনির প্রবনতা বেশি দেখা দিচ্ছে। 

#মৃত ত্বকের কোষ

#ব্যাকটিরিয়া

#হরমোন পরিবর্তন

#কিছু ওষুধ

#স্ট্রেস সব মিলিয়ে ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন হয় যা একনি হওয়ার পিছনে দায়ী, পাশাপাশি আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাস , বিভিন্ন ধরনের এলোমেলো ডায়েট অনেক বেশি অংশে দায়ী। আমরা বাইরে এলোমেলো খাবার গ্রহণ করছি যার ফলে ওজন ক্রমাগত বেড়েই যাচ্ছে আবার সেই ওজন কমানোর চেষ্টায় কখনও অনেক কম খাচ্ছি, কখনও সারাদিন খাইনা আবার কখনও এমন খাবার খাচ্ছি যা আমার শরীরের সাথে যাচ্ছেনা।

যেকোনো শারীরিক সমস্যা বংশগত ভাবেই আসে এছাড়াও 

যে ধরনের খাবারে ব্রণের (একনি) প্রবনতা বাড়ছে-

প্রথমত রিফাইন্ড (শোধিত) শস্য এবং সুগারঃ পাউরুটি, পাস্তা, ডেজার্ট, রাইস পাস্তা, সোডা, ক্যানের সুগার, ম্যাপেল সিরাপ, মধু। 

দ্বিতীয়তঃ  ফাস্ট ফুড ও ক্যাফেইনঃ চিপস, সফট ড্রিংকস, বার্গার, নাগেট,  ফ্রেন্স ফ্রাই, ডিপ ফ্রাইড খাবার এবং যারা অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করছেন।

তৃতীয়তঃ ওমেগা-৬ ফ্যাট ও চকোলেটঃ ওয়েস্টার্ন ডায়েট যেগুলোতে ওমেগা -৬ সমৃদ্ধ মাছ, ওয়ালনাট, চিজ ব্যাবহৃত হয়, প্রতিদিন অনেক বেশি পরিমানে চকলেট গ্রহণ। 

এধরণের খাবার সহজে শোষিত হয় যার ফলে রক্তে সুগ্যার ও ইনসুলিন ভারসাম্য হারিয়ে ফেলে এন্ড্রোজেন হরমোনকে একটিভ করে ফেলে গ্রোথ ফ্যাক্টর -১ বৃদ্ধি পায় যা সেবাম এর তেল নিঃসরন বাড়িয়ে দেয় যা একনির প্রবনতা বাড়ায়।

 

জীবনপ্রকিয়াটা আজকের না জন্ম থেকে শুরু হয় শেষ হয় মৃত্যুর সময় আর এই পুরোসময়কালের রুচি আপনার সকল সমস্যা নির্ধারন কিংবা নিধন করে দেয়।

 

Most. Nourin Mahfuj

Fitness Nutrition Specialist 

Bio-xin Fitness solution

Facebook Comments