ইমোশন নিয়ন্ত্রণে সফট ড্রিংকস

দাওয়াতে গেলে ভারী খাবার মোটামুটি সবার খাওয়া হয় তবে খাবার খাওয়ার সাথে সাথে কিংবা পর পর সফট ড্রিংক ছাড়া যাদের চলেনা এবং যারা প্রতিদিন কম বেশি সফট ড্রিংক পান করছেন তারা কি একবারও চিন্তা করছেন কি খাচ্ছেন? জেনে বুঝে অসুখ-বিসুখ বাড়াচ্ছেন। 

বর্তমানে ব্যাক্তির আবেগ অনুভুতি ব্যাক্তি না তার খাদ্যভাস নিয়ন্ত্রণ করে। জীবনযাপন সহজের জন্য আমরা হাতের কাছে যা পাচ্ছি তা গ্রহণ করছি। রাস্তায় বার হলে পিপাসা পেলেই স্বাদের জন্য বিভিন্ন কোমল পানি গ্রহণ করছি যা শরীরের ক্ষতিসাধনের পাশাপাশি আমাদের মস্তিকের উপর বিরুপ প্রতিক্রিয়া ফেলছে।

গ্লুকোজ জাতীয় খাবার দেহের প্রতিটি সেলে বিপাকীয় হয় কিন্তু ফ্রুক্টোজ শুধুমাত্র লিভারে বিপাকীয় হয় যার ফলে, অতিরিক্ত ফ্রুক্টোজ জাতীয় খাবার যেমন সফট ড্রিংকস গ্রহণের কারনে লিভার এ ফ্যাট হিসেবে জমা হয়।

এছাড়াও –

  • সফট ড্রিংক লেপটিন হরমোনের নিঃসরন বাড়ায় (লেপটিন হরমোন চর্বি জন্য দায়ী)। 
  • সফট ড্রিংক মেয়েদের প্যানক্রিয়াটিক ক্যানসার এর ঝুঁকি বাড়ায়।
  • সফট ড্রিংক ইনফ্লামেশন এবং অল্প বয়সে মেমোরি লস করে।
  • সফট ড্রিংক মাত্রাতিরিক্ত গ্রহণ দাঁতের এনামেল এর ক্ষতি করে। 
  • সফট ড্রিংক ব্রেইন থেকে ডোপামাইন হরমোন নিঃসরনের মাত্রা বৃদ্ধির করে যা ব্যাক্তির আসক্তি বাড়ায়।

যাদের সফট ড্রিংকস গ্রহণের পরিমান যত বেশি তারাই সবচেয়ে বেশি ডিপ্রেশন, প্যানিক  অ্যাটাক, ডিহাইড্রেশন, অন্ত্রের জ্বালাপোড়া, অনিদ্রা, অস্থিরতা, মত শারীরিক ও মানসিক সমস্যা ভুগছেন আর ভাবছেন নিজের হতাশ হওয়ার কারন কি? সব কিছু তো ঠিক চলছে তাহলে সমস্যাটা কোথায়?

অল্প বয়সীদের সফট ড্রিংক গ্রহণের মাত্রা দিন দিন বেড়ে যাচ্ছে ফলে (মেয়েদের) পিরিয়ড এর উপর নেতিবাচক প্রভাব পড়ায় আপনার ওভারিয়ান সিস্ট হওয়ার সম্ভবনা ব্যাপক হচ্ছে এবং বন্ধ্যাত্ব হওয়ার সম্ভাবনা  বৃদ্ধি পাচ্ছে সেই সাথে ছেলেদের শুক্রাণু সৃষ্টিতে বিঘ্ন ঘটাচ্ছে।

 

Writer:

Most. Nourin Mahfuj

Fitness Nutrition Specialist

Bio-xin Fitness Solution

 

Facebook Comments